সিরাজদিখানে ভাঙা কালভার্টে জনদুর্ভোগ

0
263

সিরাজদিখান (মুন্সিগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের সিরাজদীখানে দীর্ঘদিন ধরে জরাজীর্ণ ভাঙা কালভার্ট দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে গ্রামবাসীদের। উপজেলার কোলা ইউনিয়নের কোলা কবরস্থানের সামনে ইটের রাস্তার উপর নির্মিত কালভার্টটির উপর ৪টি পাটার মধ্যে ২ টি ভেঙে নিচে পড়ে রয়েছে। দীর্ঘদিন ধরে ভেঙে পড়ে থাকার পরেও কর্তৃপক্ষ সংস্কারের উদ্যোগ নেয়নি। এর ফলে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে গ্রামবাসীদের।

রবিবার বেলা ১১ টার দিকে সরজমিনে দেখা যায়, কোলা ইউনিয়নের পশ্চিম কোলা কবরস্থান থেকে রক্ষিতপাড়া গ্রাম পর্যন্ত ইটের সলিং রাস্তা রয়েছে। রক্ষিতপাড়া গ্রামে কোনো স্কুল, বাজার না থাকায় প্রতিদিন এই রাস্তা দিয়ে ৪শতাধিক মানুষ যাতায়াত করে থাকেন। রক্ষিতপাড়া থেকে প্রতিদিন শিশু শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে স্কুলে যাতায়াত করেন। বেশি দুর্ভোগ পোহাতে হয় অসুস্থ রোগীদের। এর কারণ হচ্ছে জরাজীর্ণ কালভার্টটি উপরে ৪টি পাকা পাটার মধ্যে ২ টি ভেঙে নিচে পরে গেছে। ফলে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে গ্রামবাসীর। তারা অতি দ্রুত জরাজীর্ণ কালভার্টটি ভেঙ্গে নতুন কালভার্ট নির্মাণের দাবি জানিয়েছেন।

রক্ষিতপাড়া গ্রামের বাসিন্দা বিলকিস বেগম বলেন, আমি অসুস্থ। ডাক্তারের কাছে যেতে হলে ভাঙা কালভার্ট দিয়ে যেতে হয়। এতে অনেক কষ্ট হয়। গাড়ি করে বাজারও আনতে পারি না। আমাদের কষ্ট চেয়ারম্যান, মেম্বাররা কি দেখে না?

কোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণির শিক্ষার্থী আরফা রহমান বলেন, আমরা প্রতিদিন স্কুলে যাওয়ার সময় ভাঙা ব্রিজ দিয়ে যেতে অনেক ভয় করে।

কয়েকজন ব্যক্তি জানান, দীর্ঘদিন ধরে ব্রিজের দুটি পাতা ভেঙ্গে নিচে পড়ে রয়েছে। এতে আমাদের চলাচলে অনেক দুর্ভোগ হচ্ছে। এ বিষয়ে ইউপি চেয়ারম্যানকে অনেক বার গ্রামবাসী জানানো হলেও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। একমাস আগে গ্রামবাসীর পক্ষ থেকে মৌখিক ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জানালে তিনি সাথে সাথে ইউপি চেয়ারম্যানকে অবহিত করেন। এর পরও গ্রামবাসী তার ফল পাননি। আমরা চাই দ্রুত চেয়ারম্যান সাহেব একটি নতুন ব্রিজ বা পাইপ বসিয়ে মাটি দিয়ে ভরাট করে দিবেন এটাই আমাদের দাবি।

কোলা ইউপি ৬নং ওয়ার্ড সদস্য মিরাজ শেখ জানান, বর্ষাকালে আমি পরিষদের যাওয়ার সময় দেখিএকটি আখের গাড়ি পাটা ভেঙে নিচে পরে আছে । আর একটু হলে গাড়ি থাকা মানুষ মারা যেতো। এখন এই ব্রিজ ভয়ানক হয়ে গিয়েছে।

কোলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ এইচ এম সাইফুল ইসলাম বলেন, দীর্ঘ ১০-১৫ বছর আগে এই কালভার্টটি নির্মিত হয়েছিল। তখন ফসলি জমি গুলোতে পানি চলাচল করত। এখন দুই পাশে খাল না থাকায় আগের মতো পানি চলাচল করে না। কালভার্টটি উপরে চারটি পাটার মতো রয়েছে।সেই পাটা মাঝে মধ্যে দুষ্কৃতিকারীরা নিচে ফেলে দেয়। এর আগেও দুষ্কৃতিকারীরা ফেলে দিয়েছিল, আমি সে গুলো উঠিয়ে দিয়েছিলাম, যাতে এলাকাবাসী ভালোভাবে চলাচল করতে পারে। কিন্তু কয়েকদিন আগে আবারও দুষ্কৃতিকারীরা ফেলে দিয়ে ভেঙে ফেলেছে। এতে এলাকাবাসী চলাচলে এখন দুর্ভোগ হচ্ছে। তাই শীঘ্রই দুটি পাইপ স্থাপন করে মাটি দিয়ে ভরাট করে মানুষজনের চলাচলের সুবিধা করে দেব।