১ চামচ ঘি খেয়ে দিন শুরু করুন, মিলবে ৬টি উপকার

0
192

বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রির অন্যতম জনপ্রিয় তরুণ অভিনেত্রী জাহ্নবী কাপুর। প্রায়ই তাকে নিয়ে চর্চা চলে। কোন না কোন কারণে চর্চায় থাকতে দেখা যায় তাকে। তবে সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের রূপের রহস্য ফাঁস করেছেন অভিনেত্রী নিজেই। তিনি জানিয়েছেন, প্রতিদিন সকালে ১ চামচ ঘি খেয়ে দিন শুরু করেন তিনি। তাতেই তিনি এতো ফিট।

খুব সম্প্রতি ভারতীয় গণমাধ্যম পিঙ্ক ভিলাকে দেওয়া এক সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন, তার সুন্দর রূপের রহস্য এক চামচ কাঁচা ঘি, তাও আবার খালি পেটে। ঘি খাওয়ার পরই তিনি অল্পকিছু খাবার গ্রহণ করেন। নিয়মিত শরীরচর্চার পাশাপাশি এটিও যে তার ফিটনেসের ও সৌন্দর্যের চাবিকাঠি, সেকথা স্পষ্ট ভাষাতেই জানিয়েছেন তিনি।

তবে বেশিরভাগের কাছেই ঘি মানে ওজন বৃদ্ধি হওয়া। তবে সেকথা যে পুরোপুরি সত্য নয়, তা পুষ্টিবিদ ভক্তি অরোরা কাপুর নিজেই জানিয়েছেন। খালি পেটে ঘি খাওয়ার ৬টি উপকারিতার কথাও বলেছেন তিনি।

উপকারিতা-

১) এটি ত্বকের সু-স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

২) খালি পেটে এক চামচ কাঁচা ঘি পাচনতন্ত্রকে পরিষ্কার রাখে। কারণ এটি ডিটক্সিংয়ের ক্ষমতা রাখে।

৩) এটি ক্ষুধার পরিমাণ কমায়। দীর্ঘসময় পেট ভর্তি রাখতে সহায়তা করে।

৪) এটি স্ট্যামিনা বাড়ানোর পাশাপাশি হাড়ের শক্তিও বৃদ্ধি করে।

৫) এটি অন্ত্রের এনজাইমের নিঃসরণ বৃদ্ধি করে থাকে, যা হজম শক্তিকে নিয়ন্ত্রণে রাখে।

৬) খালি পেটে এক চামচ কাঁচা ঘি মস্তিষ্কের বিকাশেও সহায়তা করে থাকে।

খালি পেটে এক চামচ কাঁচা ঘি খাওয়ার উপকারিতা সম্পর্কে জানাতে গিয়ে আরোরা কাপুর আরো জানিয়েছেন, এটি অন্ত্রের শোষণ ক্ষমতাকে উন্নত করার পাশাপাশি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের অ্যাসিডিক পিএইচকে হ্রাস করতে সহায়তা করে।

গরুর ঘি অ্যান্টি-অক্সিডেন্টের প্রাকৃতিক উৎস। এটি অক্সিডেশন প্রক্রিয়াকে ধীরে করে দেওয়ার পাশাপাশি ফ্রি র‍্যাডিক্যালের সাথেও লড়াই করে। খালি পেটে কাঁচা ঘি নতুন কোষের জন্ম দেয়। ওজন কমাতেও সহায়ক এটি।