ভূমধ্যসাগরে ডুবন্ত নৌকা থেকে ১৩৮৬ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার

0
123

ভূমধ্যসাগরে ডুবন্ত তিনটি মাছ ধরার নৌকা থেকে ১৩৮৬ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালি। দেশটির কোস্ট গার্ড তাদের উদ্ধার করে দুটি পৃথক বন্দরে নিয়ে যায়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শনিবার (১১ মার্চ) ইতালির কোস্টগার্ড জানায়, শুক্রবার তারা ভূমধ্যসাগরে তিনটি মাছ ধরা নৌকায় উদ্ধার অভিযান চালায়। সে সময় নৌকাগুলো প্রায় ডুবন্ত অবস্থায় ছিল। শনিবার এ অভিযান শেষ হয়। নৌকাডুবিতে এমন ৭৬ জনের মৃত্যুর ঘটনার মাত্র দুই সপ্তাহের মাথায় নতুন করে আরও ১৩শ জনের বেশি অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হলো।

কোস্টগার্ড আরও জানায়, শুক্রবার তারা খবর পান ক্যালিব্রিয়া অঞ্চলের ক্রোটনের নিকটবর্তী সাগরে একটি এবং রসেল্লা আইওনিকা শহরের তীর থেকে দূরে আরও দুটি নৌকা মানুষ ভর্তি অবস্থায় ডুবে যাচ্ছে।

এ খবর পেয়ে তারা অীভযান চালায় এবং স্থানীয় সময় শনিবার সকালে প্রথম নৌকাটিতে থাকা ৪৮৭ জনকে নিরাপদে ক্রোটন বন্দরে নিয়ে আসে। আরেকটি নৌকায় উদ্ধার অভিযান চালিয়ে সেখান থেকে ৫শ জনকে নিরাপদে সরিয়ে আনা হয়েছে। তৃতীয় আরেকটি নৌকা থেকে ৩৯৯ জনকে উদ্ধার করে সিসিলি বন্দরগামী ইতালির নৌবাহিনীর একটি জাহাজে স্থানান্তর করা হয়েছে।

এর আগে, ইতালির একই অঞ্চলে নৌকাডুবির ঘটনায় এমন অন্তত ৭৬ জনের প্রাণহানি হয়েছিল এবং সেই ঘটনার প্রায় দুই সপ্তাহ পর সেখানে আবারও উদ্ধার অভিযানের খবর সামনে এলো।

উন্নত জীবনের আশায় প্রতিনিয়ত অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী ইউরোপের দেশগুলোতে ঢোকার চেষ্টা করেন। বিপজ্জনক এ পথ পাড়ি দিতে গিয়ে প্রাণহানির ঘটনাও নতুন নয়।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনস মিসিং মাইগ্রেন্টস প্রজেক্টের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।