রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, বিজিবি মোতায়েন

0
269

বাসভাড়া নিয়ে বাকবিতন্ডার জেরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে শিক্ষার্থীসহ শতাধিক আহত হয়েছে। শনিবার সন্ধ্যায় শুরু হয়ে দফায় দফায় সংঘর্ষ চলে গভীর রাত পর্যন্ত। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে বিজিবি।

১২ ও ১৩ মার্চের সব ক্লাস ও পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আল-আমিন বগুড়া থেকে বাসে রাজশাহী আসেন। ভাড়া নিয়ে হেলপারের সঙ্গে চলা কথা কাটাকাটি বিনোদপুরে আসার পর কলহে রূপ নেয়।

এ’সময় স্থানীয় দোকানের লোকজন তা থামাতে এলে তাদের সঙ্গেও কলহে জড়িয়ে পরেন সেই শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষার্থীরা সেখানে এলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। মুহূর্তেই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

একপর্যায়ে স্থানীয়রা শিক্ষার্থীদের ধাওয়া দিয়ে ক্যাম্পাসের ভেতরে নিয়ে যায়। সেখানে তারা ভাংচুর চালায় বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

থেমে থেমে প্রায় চার ঘণ্টা ধরে চলা সংঘর্ষের একপর্যায়ে শিক্ষার্থীরা ক্যাম্পাসে অবস্থান নেয়। আর স্থানীয় দোকানিরা অবস্থান নেয় রাস্তায়। উত্তেজিত দোকানিদের শান্ত করতে টিয়ারগ্যাস ও লাঠিচার্জ করে পুলিশ।

পরিস্থিতি কিছুটা শান্ত হলে ক্যাম্পাস থেকে বের হয়ে মহাসড়কে অবস্থান নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এ’সময় তারা সড়কের পাশের দোকানপাট ভাংচুর ও অগ্নিসংযোগ করলে অ্যাকশনে যায় পুলিশ।

এদিকে, ইটের আঘাতে দু’পক্ষের শতাধিক আহত হয়েছে।

পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া রাতে চারুকলা বিভাগের সামনে শিক্ষার্থীরা রেললাইন অবরোধ করলে কর্তৃপক্ষ ঢাকাগামী ধুমকেতু ট্রেনের যাত্রা বাতিল করে।