দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় ৩ লাখ ৮১হাজার হেক্টর জমিতে বোরো আবাদ

0
137

চলতি মৌসুমে যশোর কৃষি জোনের আওতায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় ৩ লাখ ৮১হাজার ১০হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।এ কৃষি জোনের আওতায় জেলাগুলো হচ্ছে-যশোর,ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর।আবহাওয়া অনুকূলে থাকলে এ মৌসুমে বোরোর বাম্পার ফলন হবে বলে কৃষক ও কৃষি কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন। এ অঞ্চলের গ্রামীণ মাঠঘাটে কৃষকরা এখন বোরো ধান ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,যশোর জেলায় এবার ১ লাখ ৬০ হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।এছাড়া ঝিনাইদহ জেলায় ৯২হাজার ২শ’হেক্টর জমিতে, মাগুরা জেলায় ৩৬ হাজার ৮শ’ হেক্টর জমিতে,কুষ্টিয়া জেলায় ৩৫হাজার ১৩০ হেক্টর জমিতে,চুয়াডাঙ্গা জেলায় ৩৬হাজার ৭শ’১০ হেক্টর জমিতে এবং মেহেরপুর জেলায় ২০হাজার ১৭০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে।

যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো: মঞ্জুরুল হক বলেন, খাদ্য সংকট যাতে না হয় সে লক্ষ্যে বোরো চাষে কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উন্নত প্রযুক্তির ব্যবহার,সার,সেচ ও উন্নতমানের বীজ সরবরাহ নিশ্চিত করা হয়েছে। সরকারের নির্দেশনায় বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক কৃষকদের স্বল্প সুদে সহজ শর্তে ঋণ প্রদান করেছে। সামনে কোন প্রাকৃতিক দুূর্যোগ না হলে চলতি মৌসুমে এ অঞ্চলে বোরো ধানের বাম্পার ফলন হবে বলে তিনি জানান।