পলাশবাড়ীতে আন্তঃ স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

0
123

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ীতে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় রংপুরের সহযোগীতায় আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রশাসন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও বিশ্ব সাহিত্য কেন্দ্রের আয়োজনে শনিবার (১১ ফেব্রুয়ারীউপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. নবীউল ইসলামের সভাপতিত্বে ‘আলোকিত মানুষ চাই’ শ্লোগান বাস্তবায়নে প্রতিযোগীতা পূর্ব এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পলাশবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান নয়ন বলেন, জ্ঞানার্জনে বিতর্ক প্রতিযোগিতা একটি অন্যরকম শিক্ষা-মেধার উৎকর্ষতা বিকশিত করে-যার কোনো বিকল্প নেই। স্কুলসহ যেকোনো পর্যায়ের শিক্ষার্থীদের বেশি-বেশি করে এমন প্রতিযোগিতায় অংশ নেয়ার অনুরোধ জানান তিনি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় রংপুরের উপ-সহকারী পরিচালক মো. রুবেল হোসেন।

বিচারকের দায়িত্বপালন করেন উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডা. মো. আলতাব হোসেন, উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংক ম্যানেজার মো. মামুনুর রশিদ ও উপজেলা যুব উন্নয়ন অফিসার মো. সুজন মিয়া। প্রতিযোগিতায় সম্মানিত মডারেটর ছিলেন এসএমমডেল পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় সহকারি শিক্ষক বিশ্ব-সাহিত্য কেন্দ্র সদস্য আ.ই.ম মিজানুর রহমান। সার্বিক তত্ত¡াবধানে ছিলেন কৃষিবিদ মিজানুর রহমান খান সুজন।

প্রতিযোগিতায় আমলাগাছী বিএম উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং রানার্সআপ হয়েছেন পলাশবাড়ী এসএম মডেল পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়।

উল্লেখ্য; ৩ জন করে ১০টি স্কুল থেকে ৩০ জন শিক্ষার্থী তার্কিক পক্ষে-বিপক্ষে বিতর্ক প্রতিযোগীতায় অংশ নেয়। বিতর্কের নির্ধারিত ৪টি বিষয়বস্তু ছিল যথাক্রমে; ‘শুধু আইন নয়-নীতিনৈতিকতা দিয়েই দুর্নীতি রোধ করা সম্ভব’ ‘শিক্ষা প্রতিষ্ঠান নয়-পরিবারই নৈতিকতা সৃষ্টিতে প্রধান ভূমিকা রাখে’ ‘প্রযুক্তির ব্যবহারই দুর্নীতিরোধে প্রধান ভূমিকা রাখতে পারে’ এবং ‘শিক্ষা নয় নৈতিকতার অভাবই উন্নয়নের প্রধান অন্তরায়’। শেষে অতিথিবৃন্দ বিজয়ী তার্কিক টীমের হাতে পুরস্কার তুলে দেন।