মুন্সীগঞ্জে পদ্মার পানি বিপদসীমার উপরে, বন্যা পরিস্থিতির অবনতি

0
109

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: গতকাল রবিবার ১৯ই জুলাই মুন্সীগঞ্জের পদ্মা নদীর পানি ভাগ্যকূল পয়েন্টে ৬৪ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। যা গত ১৮ই জুলাই শনিবারের চেয়ে ৬ সেন্টিমিটার বেশি। প্রতিনিয়ত পানি বিপদসীমা অতিক্রম করছে। নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এ পযর্ন্ত জেলার টঙ্গীবাড়ি, শ্রীনগর ও লৌহজং উপজেলার মোট ১৩টি ইউনিয়নের নিচু এলাকা পানিতে প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে এসব এলাকার ৫ হাজার পরিবারের প্রায় ২০ হাজারের মানুষ।

টঙ্গীবাড়ি উপজেলার পাঁচগাও, হাসাইল, কামারখাড়া ও দিঘীরপাড় ই্উনিয়ন এবং লৌহজংয়ের বেজগাঁও, গাঁওদিয়া, তেউটিয়া কনকসার, মেদেনী মন্ডল ও শ্রীনগরের ভাগ্যকূলসহ ২২টি গ্রামের মানুষ বিশুদ্ধ পানি ও খাদ্যে সংকটে পড়েছে।

এছাড়াও প্রবল ¯্রােতের কারনে হাসাইল চরের একটি ব্রীজ উদ্বোধনের আগেই ধ্বসে গেছে। উল্লেখ্য, ইতিমধ্যে টঙ্গীবাড়ি উপজেলার রাঙ্গুনিয়া ও গাড়–রগাঁও সড়কে ভাঙ্গন দেখা দিয়েছে এবং কামারখাড়া ইউনিয়নের নশংকর এলাকার ২টি ব্রিজের এপ্রোচ সংযোগের মাটি ধসে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রবল ¯্রােতের কারনে ভাঙ্গুনিয়া সামাজিক কবরস্থানটি ঝুঁকির মধ্যে রয়েছে। বৃষ্টির কারনে ভয়াবহ বন্যা অবনতির আশংঙ্খা রয়েছে।

জেলা প্রশাসন সুত্রে জানা গেছে, বন্যা কবলিত এলাকায় এ পযর্ন্ত ৩৫ মেট্রিকটন চাউল এবং ১ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।