পবিপ্রবিতে বহিরাগতদের তান্ডব, আহত ১০

0
1297

পবিপ্রবি প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ও বহিরাগতদের মধ্যে সংঘর্ষে অন্তত ১০জন শিক্ষার্থী আহত। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন বিষয়ে বহিরাগতদের হস্তক্ষেপকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে এ সংঘর্ষ হয়েছে বলে জানা যায়।
গতকাল বুধবার আনুমানিক সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের ১ম ফটকে এই ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা যায়, বহুদিন ধরে বিশ্ববিদ্যালয়ে কিছু শিক্ষার্থী বহিরাগতদের ক্ষমতাকে কাজে লাগিয়ে সাধারণ শিক্ষার্থীদের কোনঠাসা করে ক্যাম্পাস এ রাজনৈতিক ত্রাসের রাজত্ব কায়েম করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় গত ২০ডিসেম্বর নব নির্বাচিত ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির জন্য আয়োজিত আনন্দ মিছিলে বহিরাগতদের অবৈধ হস্তক্ষেপের ফলে বিবাদের সূত্রপাত ঘটে। এই ঘটনাকে কেন্দ্র করে গতকাল সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম ফটকে দুই পক্ষ অবস্থান নেয় ।

এক পর্যায়ে উভয় পক্ষের বাগবিতণ্ডা হাতাহাতিতে রুপান্তর হয়। পরে এক পক্ষ অপর পক্ষের দিকে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। পরিস্থিতি মোকাবেলায় পরবর্তীতে ক্যাম্পাস ছাত্রলীগ ও পুলিশ হস্তক্ষেপ করলে ক্যাম্পাস পরিস্থিতি কিছুটা শান্ত হয়।

এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে কৃষি অনুষদের সোহেল রানা, ব্যবসায় প্রশাসন অনুষদের জাহিদ হাসান, কৃষি অনুষদের সানিউল ইসলাম, কৃষি অনুষদের জয়, কৃষি অনুষদের রাফসান অন্যতম। গুরুতর আহত কয়েকজনকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরে-বাংলা মেডিকেল কলেজে পাঠানো হয়েছে।

এই ঘটনায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করে। এ সময় তারা বিশৃঙ্খল পরিবেশের জন্য জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে বিচারের দাবি জানান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম খান সাগর বলেন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উপর বহিরাগত উশৃংখল সন্ত্রাসীরা ইটপাটকেল ও দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে হামলা করে, এতে ১০ জন শিক্ষার্থী আহত হয় আমরা এ হালমার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে যে সকল শিক্ষার্থীদের ইন্ধনে বহিরাগতরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে টান্ডব চালিয়েছে তাদের প্রশাসনিক সুষ্ঠু তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। পবিপ্রবি শাখা ছাত্রলীগ অতীতের মতো সবসময়ই সাধারণ শিক্ষার্থীদের পাশে আছে ও থাকবে।

উল্লেখ্য যে পবিপ্রবি মুল ক্যাম্পাসে বহিরাগতদের দীর্ঘ দিনের এই আধিপত্য সাধারণত শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ চরমভাবে ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।