হকৃবিতে প্রথম বারের মত ‘বিশ্ব ভেটেরিনারি দিবস পালিত

0
202

বিশেষ প্রতিনিধিঃ হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে (হকৃবি) আড়ম্বরপূর্ণ বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪ উদযাপিত হয়েছে। ভেটদের সফলতার স্মৃতিগাথা হিসেবে ‘বিশ্ব ভেটেরিনারি অ্যাসোসিয়েশনে’র উদ্যোগে ২০০০ সাল থেকে শুরু হয় সারা বিশ্বব্যাপী ভেট‍‍`ডে উদ্‌যাপন। সেই থেকে প্রতিবছর এপ্রিল মাসের শেষ শনিবার বাংলাদেশ সহ সারা বিশ্বে একযোগে “বিশ্ব ভেটেরিনারি দিবস” পালিত হয়। এরই ধারাবাহিকতায় এবারই প্রথমবারের মত দেশের অন্যতম নবীন পাবলিক বিশ্ববিদ্যালয় হকৃবির অ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন (এএসভিএম) অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা দিবসটি পালন করেন।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯:৩০ মিনিটে কেক কেটে ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্ভোদন করা হয়। এরপর একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয় ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।এসময় বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ভেটেরিনারি শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদের শ্রেণিকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় এবারের বিশ্ব ভেটেরিনারি দিবস – ২০২৪ এর প্রতিপাদ্য “প্রানী চিকিৎসকগণ অপরিহার্য স্বাস্থ্য কর্মী ” (Veterinarians are Essential Health Workers), ভেটেরিনারি শিক্ষার গুরুত্ব এবং এর উজ্জ্বল ভবিষ্যৎ,বিশ্বব্যাপী ভেটেরিনারিয়ানদের ভূমিকা ও চাহিদা ইত্যাদি নানা বিষয়কে সামনে রেখে উপস্থিত বক্তাগণ বক্তব্য প্রদান করেন।

এএসভিএম অনুষদের ১ম ব্যাচের শিক্ষার্থী সীমান্ত হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রাধান অতিথীর বক্তব্য রাখেন ফার্মাকোলজি এন টক্সিকোলজি বিভাগের চেয়ারম্যান ডা. রহিমা আক্তার দীপা।অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের চেয়ারম্যান সালাউদ্দীন ইউছুপ, মাইক্রোবায়োলজি এন্ড ভেটেরিনারি পাবলিক হেলথ বিভাগের প্রভাষক ডা. শারমিন সুলতানা রয়েল, ফার্মাকোলজি এন্ড টক্সিকোলজি বিভাগের প্রভাষক মুশফিকা আনজির সোহানা, এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের প্রভাষক ডা. আবুল কালাম আজাদ,অ্যানিমেল সায়েন্স বিভাগের প্রভাষক কৃষিবিদ সঞ্জিতা রাণী পাল,অ্যানিমেল নিউট্রিশন বিভাগের প্রভাষক কৃষিবিদ সাথী আক্তার এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার কৃষিবিদ মোঃ নাহিদ হাসান।

প্রধান অতিথির বক্তব্যে ডা. রহিমা আক্তার দীপা বলেন “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, স্মার্ট ভেটেরিনারিয়ান অপরিহার্য!ভেটেরিনারিয়ানগণ স্মার্ট সেবার মাধ্যমে জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে নিরলস পরিশ্রম করে যাচ্ছে এবং এ ধারা অব্যাহত রাখার মাধ্যমে তারা এ দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে অপরিহার্য ভূমিকা রাখবে, ইনশাআল্লাহ”।

কর্মসূচির অংশ হিসেবে বেলা ১২টায় এএসভিএম অনুষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ফার্মাস সাপোর্ট সার্ভিসের মাধ্যমে “বিনামূল্যে প্রাণী চিকিৎসা সেবা ক্যাম্পেইনে” বিভিন্ন ধরনের গৃহপালিত প্রাণী ও পাখির সেবা প্রদান করা হয়।