বিশ্বকাপ ফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে কী হবে

0
165

অঘটন, রোমাঞ্চ মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সেরা না হলেও অন্যতম সেরা হয়েই থাকবে এবারের অস্ট্রেলিয়া বিশ্বকাপ। এখন অপেক্ষা রোববার (১৩ নভেম্বর) মেলবোর্নে ইংল্যান্ড ও পাকিস্তানের ফাইনালের। কিন্তু খেলা যদি মাঠেই না গড়ায় তাহলে কী হবে?

অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, রোববার বিশ্বকাপের ফাইনালের দিন মেলবোর্নের বৃষ্টি সম্ভাবনা শতভাগের কাছাকাছি। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী রোববার মেলবোর্নে ১৫ থেকে ২৫ মিলিমিটার বৃষ্টির ৯৫ শতাংশ সম্ভাবনা আছে। বজ্রপাতের সঙ্গে মুষলধারে বর্ষণও হতে পারে।

তবে মেলবোর্নের আবহাওয়া নিয়ে কোনো কিছু নিশ্চিত বলা সম্ভব না। একদিনে গ্রীষ্ম, বর্ষা, শীত এবং বসন্তের দেখা পাওয়া যায় সেখানে। দেখা গেলো, বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে কিন্তু সকাল থেকেই ঝকমকে রোদ। আবার রৌদ্রজ্জ্বল দিনে হঠাৎ বৃষ্টির ঝাপটা। এমন যে কোনো পরিস্থিতি অস্ট্রেলিয়ার মানুষের কাছে খুব পরিচিত। তাই নিশ্চিত বৃষ্টি হবে এ কথা হলফ করে বলা মুশকিল।

যদি ফাইনাল ম্যাচে বৃষ্টি হয় তবে চেষ্টা করা হবে রোববারই খেলা শেষ করে দেওয়ার। প্রয়োজনে ওভার কমিয়ে আনা হতে পারে। তাতেও ম্যাচ না হলে পরের দিন সোমবারে আয়োজন করা হবে ফাইনাল ম্যাচ। তবে রোববার যদি টসের পরে খেলা শুরু হয় এবং এর পরে বৃষ্টি হয় তখন যে অবস্থায় খেলা শেষ হবে রিজার্ভ ডে-তে সেখান থেকেই আবার শুরু হবে। আর রোববার বৃষ্টির কারণে ওভার কমিয়ে আনা হলো এবং খেলা শেষ হলো না— এ অবস্থায় সোমবার নতুন করে ২০ ওভারের খেলা হবে।

একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় দেওয়া হয়। রোববার ফাইনালের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে। তবে খেলা সোমবারে গেলে অতিরিক্ত ২ ঘণ্টা দিয়ে মোট ৭ ঘণ্টা ১০ মিনিট সময় বরাদ্দ দেওয়া হবে।

এদিকে দুই দিন মিলিয়েও যদি ফল পাওয়া না যায়, তাহলে দুই দলকে ট্রফি ভাগ করে দেওয়া হবে। রিজার্ভ ডে সোমবারও রয়েছে ৯৫ শতাংশ বৃষ্টির সম্ভাবনা।