মাগুরায় সিত্রাং ঝড়ের তান্ডবে কৃষকের লক্ষাধিক টাকার ক্ষতি

0
230

মতিন রহমান, মাগুরা : মাগুরায় এক কৃষকের ঝড়ে ৫ শতাধিক ধরন্ত কলাগাছ পড়ে নষ্ট হয়েছে। গেলো সোমবার সিত্রাং ঝড়ের তান্ডবে এই ক্ষতি হয়। সরেজমিনে ওই ক্ষেতে গিয়ে দেখা যায়, প্রায় ২একর জমিতে রোপনকৃত গাছগুলো পড়ে গেছে। ক্ষতিগ্রস্ত ওই কৃষকের নাম মো.বাবু মোল্ল্যা (৫০)। তার বাড়ি মাগুরা সদর উপজেলার গোপালগ্রাম ইউনিয়নের সংকোচখালী গ্রামে।

এবিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষক বাবু মোল্যা জানান, চাষাবাদের জন্য তার নিজস্ব কোনো জমি নেই। পরের জমি লিজ নিয়ে চাষ করেছেন তিনি। এবছর চার একর জমির উপর মাছের ঘের লিজ নেওয়া রয়েছে। ওই ঘেরে ধান চাষ করলে সেখানে মাজরা পোকার আক্রমণে বিরাট লোকসান হয় ধানচাষে।

এছাড়া পরে মাছের ঘেরে হঠাৎ পানির অভাব দেখা দিলে মাছচাষেও অনেক টাকা লোকসান হয় তার। এসব লোকসান কাটতে না কাটতেই গেলো সোমবার সিত্রাং ঝড়ের তান্ডবে মাছের ঘেরের পাড়ে লাগানো ছিলো প্রায় ২হাজার কলাগাছ। তার মধ্যে ৫শতাধিক ধরন্ত কলাগাছ ও কিছু পেঁপেগাছ পড়ে নষ্ট হয়েছে। যা দেড় থেকে ২লাখ টাকার কলা বিক্রি হতো বলে তার দাবি। এমন ক্ষতিতে এখন দিশাহারা তিনি। তাই সরকারি-বেসরকারি ও বিভিন্ন ব্যাক্তি পর্যায়ে আর্থিক সহযোগিতা কামনা করেন।

প্রতিবেশী রুহল মোল্যা বলেন, কৃষক বাবু মোল্যাকে সহযোগিতা পেলে এই ক্ষতির জন্য আর্থিক সংকট কিছুটা কাটিয়ে উঠতে পারতো। এজন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা আশা করেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান নাসিরুল ইসলাম মিলন জানান, ঝড়ে ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা তৈরি করে উপজেলা অফিসের মাধ্যমে সহযোগিতার জন্য আবেদন পাঠানো হবে। বাবু মোল্যাকে সহযোগিতা করার জন্য তাকে আবেদন দিতে বলা হয়েছে।

এবিষয়ে মাগুরা সদর উপজেলা কৃষি অফিসার মো. হুমায়ূন কবির বলেন, কৃষক বাবু মোল্যার ঝড়ে একাধিক কলাগাছ পড়ে নষ্ট হওয়ার খবর পেয়েছি। কৃষি বিভাগের পক্ষ থেকে তাকে সহযোগিতার কথা বলেন তিনি।