খালে বাঁধ দিয়ে মাছ চাষ: মৎস্যচাষীর কারাদণ্ড

0
256

এম এ ইউসুফ আলী, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধি:পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার সদর ইউনিয়নের কাজির হাওলা গ্রামের ‘হাড়ের কোলা’ সরকারি খালে বাঁধ দিয়ে মাছ করার দায়ে মো. ইকবাল গাজী (৪২) নামের এক মৎস্য চাষীকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৬ অক্টোবর) দুপুর আড়াইটায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ সালেক মূহিদ এ আদেশ দিয়েছেন।

দণ্ডপ্রাপ্ত ইকবাল গাজীর বাড়ি সদর ইউনিয়নের কাজির হাওলা গ্রামে এবং তার বাবার নাম মৃত নুরুল আলম গাজী।

ভ্রাম্যমাণ আদালত ও স্থানীয় কৃষক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে ইকবাল কাজির হাওলা গ্রামের ওই খালটি দখল করে মাছ চাষ করছিল। এতে করে পানি প্রবাহ বাধাগ্রস্ত হওয়ার অভিযোগ করে স্থানীয় কৃষকরা।
এমন অভিযোগের প্রেক্ষিতে বুধবার দুপুরে খালটিতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে নিষিদ্ধ জাল কাটে এবং বাঁধ কেটে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। ঘটনাস্থল থেকে আটক করা হয় খাল দখলকারী ইকবালকেও। পরে ভ্রাম্যমাণ আদালত তাকে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ সালেক মূহিদ বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬ঙ লঙ্ঘনের অভিযোগে ইকবালকে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়। একইসাথে খালের বাঁধ কেটে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।