রাতের আধাঁরে স্কুলের তালা ভাঙার প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মানববন্ধন

0
174

চৌধুরী নুপুর নাহার তাজ, নিজস্ব প্রতিনিধি: রাতের আধাঁরে দিনাজপুরের খানসামা উপজেলার ভাবকি ইউনিয়নের কুমড়িয়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব প্রদান করতে অফিস কক্ষের তালা ভাঙ্গার প্রতিবাদে অত্র স্কুলের শিক্ষর্থী, শিক্ষকবৃন্দ ও অভিভাবকরা মানববন্ধন করেছে।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে উপজেলার কুমড়িয়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের মূল ফটকের সম্মুখ সড়কে গত মঙ্গলবার রাত ৭টার দিকে অফিস কক্ষের তালা ভাঙার প্রতিবাদে ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করে দেড় ঘন্টা ব্যাপি এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, গত ২০২০ সালের ১ নভেম্বর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ঐ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক মোঃ মন্টু ইসলাম। কিন্তু সেই সময় থেকে ম্যানেজিং কমিটি কর্তৃক অব্যাহতি প্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক আসলাম আলী নিজেকে প্রধান হিসেবে দাবি করে। এটা নিয়ে দীর্ঘদিন ধরে তাদের দুই পক্ষের মামলা আদালতে চলমান রয়েছে। তবে গত ১৫ সেপ্টেম্বর দিনাজপুর শিক্ষা বোর্ড ৬ মাসের জন্য এ্যাডভোকেট শামসুর রহমান পারভেজকে সভাপতি করে ৪ সদস্যের এডহক কমিটি ঘোষণা করে। কমিটির ক্ষমতাবলে তারা আসলাম আলীকে ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব দেয়। আসলাম আলী গত মাসে অবসরে যাওয়ার সময় আরেক সিনিয়র সহকারী শিক্ষক মোকছেদ আলীকে ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব দেয়। তবে ঐ বিদ্যালয়ের এক অভিভাবক এই কমিটিকে অবৈধ দাবি করে হাইকোর্টে মামলা দায়ের করেন। যা বর্তমানে বিচারাধীন।

এমতাবস্থায় মঙ্গলবার (২৫ অক্টোবর) রাত ৭টার দিকে সিনিয়র সহকারী শিক্ষক মোকসেদ আলীকে খানসামা উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী, অফিসার ইনচার্জ চিত্তরঞ্জন রায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক, এডহক কমিটির সভাপতি এ্যাড. সামসুর রহমান পারভেজ প্রধান শিক্ষকের কক্ষে প্রবেশ করাতে গেট ও কক্ষের তালা ভেঙে ঢুকতে গেলে বাঁধে বিপত্তি। এতে দুই গ্রুপের মধ্যে বাকবিতন্ড ও ধাওয়া-পাল্টা ও মারামারি হয়। এতে ঐ এলাকার ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বাবলুর রহমান গুরুতর আহত হয়ে দিনাজপুর এম আঃ রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক বলেন, স্কুলের শিক্ষকদের বেতনের জন্য ব্যাংকের কাজ শেষ করে বিলম্ব হওয়ায় প্রতিষ্ঠানে যেতে সন্ধ্যা হয়ে যায়। তবে এইসময়ে আমাদের অগোচরে কে বা কাহারা তালা ভেঙে পরিস্থিতি উত্তপ্ত করে। পরে উপজেলা চেয়ারম্যান, ওসিসহ পরিবেশ নিয়ন্ত্রণে আনার পর আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পৌঁছে দেওয়া হয়। তবে এ ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত।