দিনাজপুরে আগাম জাতের ধান কাটা মাড়াই শুরু

0
302
 দিনাজপুরের ঘোড়াঘাটে আগাম জাতের ধান কাটা মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।
 দিনাজপুরের ঘোড়াঘাটে আগাম জাতের ধান কাটা মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ঘোড়াঘাটে আগাম জাতের ধান কাটা মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। অতিরিক্ত ফসল হিসাবে এসব জমিতে সরিষা, আলু ও শাক সবজী আবাদের জন্য প্রস্তুতি গ্রহণ করছেন কৃষকেরা।

আগাম জাতের ধান বিক্রি করে কৃষকেরা যেমন লাভবান হবেন তেমনি সংকট কালিন সময়ে কাঁচা খড় বিক্রি করেও মোটা অংকের অর্থ আয় করতে পারছেন। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে চলতি আমন মৌসুমে ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মধ্যে ১১.৫ হাজার হেক্টর জমিতে আমন ধানের চাষ করা হয়েছে। তার মধ্যে ২৫৪৯ হেক্টর জমিতে আগাম জাতের ধান চাষ করেছে কৃষকেরা।

এসব ধানের মধ্যে রয়েছে ধানি গুড়, ব্রি ধান ৭৫, ৮৭ ও ৪৯, বিনা ৭ ও ১৭, টিয়া, তেজ ও জটাপারি প্রভৃতি।
বর্তমানে ধান কাটার পর এসব জমিতে কৃষকেরা আলু, সরিষা ও শাক সবজি আবাদের জন্য জমি প্রস্তুত করতে শুরু করেছেন। তেমনি মাঠ থেকে ধান কাটা মাড়াই সহ বাজারজাতকরনে ব্যস্ত সময় পাড় করছেন।

পৌরসভা এলাকার লালমাটি গ্রামের খাদেমুল বলেন উপজেলা কৃষি অফিসের পরামর্শে তিনি ১ একর জমিতে ব্রি ধান ৭৫ ও জটাপারি জাতের ধান চাষ করেছেন। এ পরিমাণ জমিতে ৫৫ মন ধান পেয়েছেন এবং কাঁচা ধান প্রতি মন ১১শ থেকে ১১শ প াশ টাকা দরে বিক্রি করেছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ রুহুল আমিন আগাম জাতের ধান চাষ সম্পর্কে বলেন সাধারণত জুলাই মাসের শুরুতে এ ধান চাষ করতে হয়। চাষ করা মাত্র ১১০ দিনের মধ্যে এ ধান ঘরে তোলা যায়। আগাম জাতের ধানের ফলন যেমন ভালো হয়, তেমনি কৃষকেরা কাঁচা খড় বিক্রি করে মোটা অংকের অর্থ পান।

উপজলো কৃষি অফিসার মোঃ ইখলাস হোসেন সরকার জানান অতিরিক্ত ফসল আবাদের কথা চিন্তা করে কৃষকের আগাম জাতের ধান চাষ করার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও আগাম জাতের ধান চাষে ভালো ফলন সহ দামও ভালো পাচ্ছেন। একই জমিতে এসব ফল উঠানোর পর বোরো ধান চাষ করতে পারবেন কৃষকেরা।