খুলনায় নিষিদ্ধ পলিথিন বিক্রির দায়ে দুই প্রতিষ্ঠানে জরিমানা

0
207

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনায় পরিবেশ ধ্বংসকারী নিষিদ্ধ ঘোষিত পলিথিনের শপিং ব্যাগ মজুদ ও বিক্রি করার দায়ে দুই ব্যবসা প্রতিষ্ঠানকে চার হাজার টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তর পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রতিষ্ঠানটি থেকে ছয় কেজি পলিথিনের ব্যাগ জব্দ করা হয়েছে।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬(ক) ধারা লংঘন করে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ ও বিক্রয়ের দায়ে দুই দোকানে মোবাইল কোর্ট পরিচালনা করে আনুমানিক ছয় কেজির মতো নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ জব্দ ও চার হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

বুধবার (১৯ অক্টোবর) খুলনার শিরোমনি ও ফুলবাড়ী গেইট বাজারে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এর নেতৃত্বে ছিলেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রূপায়ন দেব।

মোবাইল কোর্টে উপস্থিত থেকে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবু সাঈদ ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ।

মোবাইল কোর্ট পরিচালনাকালে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ, ক্রয়/বিক্রয় ও ব্যবহার না করার জন্য নির্দেশ প্রদান করা হয় এবং পলিথিন ব্যবহারের ক্ষতিকর দিকসম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

অধিদপ্তরের খুলনা জেলার সহকারী পরিচালক মো. আবু সাঈদ অভিযানের সত্যতা নিশ্চিত করে বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে আমরা কাজ করছি। পরিবেশ সুরক্ষায় ভবিষ্যতেও এ ধরণের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।