পরিসুদ্ধতার মাধ্যমে লালন চর্চা করতে হবে: জিল্লুর রহমান চৌধুরী

0
163

কুষ্টিয়া প্রতিনিধি: লালন বলেছেন গুরুর কাছে যাও। গুরু কে? যিনি আমাদের শ্রষ্ঠা, তার কাছে চাও। লালন হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ভেদাভেদ করে নাই। সকলের সাথে মিশেছেন। যে প্রক্রিয়ার মাধ্যমে লালন বড় হয়েছে, সেখান থেকে তিনি বুঝেছেন মানুষের মাঝে কোন ভেদাভেদ নেই। লালন ধ্যানে মগ্ন ছিলেন, তিনি ধ্যান করতেন শ্রষ্ঠার কাছে। শান্তির জন্য তার চিন্তা ভাবনা ছিলো। কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩২তম তিরোধান দিবস অনুষ্ঠানের শেষ দিনে প্রধান অতিথি খুলনা বিভাগীয় কমিশনার জিল্লুর রহমান চৌধুরী এসব কথা বলেন। তিনি আরো বলেন,

মানবতায় বিশ্বাসী, ত্যাগে বিশ্বাসী, অহিংসে বিশ্বাসী ছিলেন তিনি। সকল ধর্মে আছে সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নেই। তিনি বলে গেছেন হে মানুষ তোমারা মানুষের প্রতি দয়া করো।

বিভাগীয় কমিশনার আরো বলেন, লালন প্রতিবাদী ছিলেন, শাসক গোষ্ঠী চড়াও হলে লালন লাঠি নিয়ে প্রতিবাদ করতেন। তিনি বলে গেছেন মানুষ ভোজলে সোনার মানুষ হবি। ত্যাগ থেকে মানুষ শিক্ষা পায়। যার মধ্যে ত্যাগ নেই সে কখনো সু-শিক্ষায় শিক্ষিত হবে না। লালন সার্বজনীন, মানব ধর্মের চর্চা হবে, লালনের চর্চা হবে আখড়াবাড়িতে। বিভাগীয় কমিশনার দাবী জানান পাঠ্য পুস্তকে লালনের জীবনী নিয়ে বিষয়বস্তু তুলে ধরতে হবে। পরিসুদ্ধতার মাধ্যমে লালন চর্চা করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো সোনার বাংলা গড়া, লালনের চিন্তা চেতনাও ছিলো মানুষ সোনার মানুষ হবে। এই চিন্তা চেতনাকে কাজে লাগিয়ে মানুষের মঙ্গলে, দেশের উন্নয়নে কাজ করতে হবে। কেউ আদর্শ মানুষ হওয়ার জন্য কথা বলে না, চিন্তা করে না। কিন্তু লালন সেই আদর্শ মানুষ হওয়ার কথা বলেছেন। বিভাগীয় কমিশনার জিল্লুর রহমান চৌধুরী তিনিও একজন লালন ভক্ত, লালনের গান শোনেন। অনুষ্ঠানে আসতে পেরে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বুধবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় কুষ্টিয়া লালন একাডেমিতে তিন দিনব্যাপী মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩২তম তিরোধান দিবস-২০২২ উদযাপনে শেষ দিনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কুষ্টিয়া পুলিশ সুপার মোঃ খাইরুল আলম, কুষ্টিয়া স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক (উপসচিব) আরিফ-উজ-জামান, কুষ্টিয়ার বিজ্ঞ জিপি ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আ স ম আক্তারুজ্জামান মাসুম, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার ও কুষ্টিয়া নাগরিক কমিটির সাধারণ সম্পাদক প্রফেসর ড. সেলিম তোহা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সাবেক ডেপুটি কমান্ডার আলহাজ্ব রফিকুল আলম টুকু, বিশিষ্ট লালন গবেষক আলহাজ্ব গাজী মঞ্জুরুল ইসলাম, জেলা শিল্প কলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, দিশার নির্বাহী পরিচালক রবিউল ইসলাম।

প্রধান আলোচক ছিলেন, ইবির বাংলা বিভাগের অধ্যাপক প্রফেসর সরোয়ার মুর্শেদ, আলোচক ছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক এ্যাড. লালিম হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সিরাজুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন লালন একাডেমি এডহক কমিটির সদস্য সেলিম হক।

এদিকে লালনের আখড়াবাড়িতে উপস্থিত হয়েছিলেন জেলা প্রশাসক যশোর তমিজুল ইসলাম খান, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান ও ঝিনাইদহ জেলা প্রশাসক মনিরা বেগম সহ গন্যমান্য ব্যক্তিবর্গ। তিন জেলার জেলা প্রশাসকদের উপস্থিতিতে এসময় কুষ্টিয়া জেলা প্রশাসকের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়।
শেষ দিনেও লালনের আখড়াবাড়িতে উপচে পড়া ভীড় ছিলো।

উল্লেখ্য, করোনার কারণে গত দুই বছর লালন মেলা স্থগিত ছিল। এবার নিষেধাজ্ঞা না থাকায় দেশের দূর-দূরান্ত থেকে উৎসবের ২য় দিনেও অংশ নিতে আখড়াবাড়ি আসেন হাজারো ভক্ত-অনুসারী। ফলে সেই আগের প্রাণ ফিরে পায় ছেঁউড়িয়া। সেখানে লালনভক্ত, অনুসারী ও সাধুদের ঢল নেমেছে। বাংলা ১২৯৭ সালের পহেলা কার্তিক বাউল সম্রাট ফকির লালন শাহ দেহধাম ত্যাগ করেন। এরপর থেকেই কুমারখালির ছেঁউড়িয়ায় কালিগঙ্গা নদীর তীরে পালিত হয়ে আসছে লালন তিরোধান দিবস। অনুষ্ঠানকে ঘিরে প্রতিবছর লালনের আখড়াবাড়ি কুমারখালির ছেঁউড়িয়ায় সমাগম হয় হাজার হাজার মানুষের। এ উৎসবকে ঘিরে দেশ-বিদেশ থেকে দলে দলে মানুষ ছুটে আসেন লালন আখড়া বাড়িতে। রাতভর গানে গানে শেষ হয় হয়েছে গানের আসর।