ব্রিজ আছে, নেই সংযোগসড়ক

0
439

পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ পটুয়াখালীর কলাপাড়ায় ব্রিজ নির্মাণের কাজ শেষ হলেও সংযোগসড়কের অভাবে চলাচলের সুফল ভোগ করতে পারছে না এলাকাবাসী।

উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের পূর্ব ও পশ্চিম মিঠাগঞ্জ সংযোগের মূল ব্রিজের কাজ শেষ হলেও দু-পাশের সংযোগ সড়কের কাজ বন্ধ রয়েছে দীর্ঘদিন ধরে। এতে বিপাকে পড়েছে বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীসহ ইউনিয়নের কয়েক হাজার মানুষ। পাশে কাঠের একটি সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পার হতে হচ্ছে তাদের। উর্দ্ধতন কর্তৃপক্ষ কয়েক দফায় আসলেও মিলছে না এর সঠিক সমাধান।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের পূর্ব মিঠাগঞ্জ ও পশ্চিম মিঠাগঞ্জ ইউনিয়নের সংযোগ ব্রিজটির কাজ চার বছর আগে শুরু হয়। ব্রিজ নির্মাণের জন্য নির্ধারিত সময়ও প্রায় শেষের পথে। অথচ মূল ব্রিজের কাজ শেষ হলেও অবহেলায় আটকে রয়েছে ব্রিজের সংযোগসড়কের কাজ। ফলে চলাচলের সুবিধা ভোগ করতে পারছে না জনসাধারণ।

এদিকে নতুন ব্রিজের কাজ শুরুর কিছুদিনের মধ্যেই পুরাতন ব্রিজটি ভেঙ্গে যায়। এতে কয়েকজন গুরুত্বর আহতসহ একজন পথচারীর প্রাণহানীর ঘটনাও ঘটে। সেই থেকে ওই ইউনিয়নের কয়েক হাজার মানুষ চরম দূর্ভোগের মাধ্যমে যাতায়ত করে আসছে। পাশেই একটি মাধ্যমিক বিদ্যালয়সহ সরকারি-বেসরকারি একাধিক বিদ্যালয় ও মাদ্রাসা রয়েছে। এসকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও রয়েছে চরম বিপাকে। জনগণের দূর্ভোগ লাগবে স্থানীয় চেয়ারম্যান তার নিজস্ব অর্থায়নে কাঠের একটি সাঁকো তৈরী করে দেন। সেই সাঁকো দিয়েই জীবনের ঝুঁকি নিয়ে স্থানীয়রা এখন পর্যন্ত চলাচল করছে। এ সাঁকো দিয়ে চলাচল করতে গিয়ে দু-একটি দুর্ঘটনাও ঘটেছে সেখানে। অথচ নতুন ব্রিজের কাজ অনেকদিন আগে সমাপ্ত হলেও আটকে রয়েছে দু-পাশের সংযোগসড়কের মাটি ভরাটের কাজ। বিষয়টি নিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষ কয়েকদফা সরেজমিনে দেখে গেলেও মিলছে না কোনো সমাধান। ফলে স্থানীয়রা চরম হতাশার মধ্যে রয়েছে। ব্রিজের সংযোগসড়কের কাজটি দ্রুত শেষ করার জন্য বিভিন্ন দফতরে ঘুরছে তারা।

স্থানীয় বাসিন্দা মোঃ আবুল হাসেম, আব্দুর রব হাওলাদার ও মোটরসাইকেল চালক শহিদুল ইসলামসহ অনেকেই বলেন, ব্রিজের কাজ শেষ হলেও সংযোগসড়কের মাটি ভরাটের কাজ অসমাপ্ত থাকায় ব্রিজটি দিয়ে কেহ চলাচল করতে পারছে না। পাশে কাঠের একটি সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীসহ সকলকে চলাচল করতে হচ্ছে। অথচ সংযোগসড়কের মাটি ভরাটের কাজটি শেষ করলে আমরা এ ভোগান্তি থেকে রেহাই পেতাম।

এবিষয়ে কলাপাড়া উপজেলা প্রধান নির্বাহী প্রকৌশলী (এলজিআরডি) কাজী ফয়সাল বারী পূর্ণ বলেন, বিষয়টি নিয়ে পটুয়াখালী এক্সেন স্যারের সাথে কথা হয়েছে। আশা করছি খুব দ্রুত এটির সমাধান হয়ে যাবে।