খুলনায় বিএনপির শোক র‍্যালিতে পুলিশের বাধা

0
141

নিজস্ব প্রতিবেদকঃ দেশের বিভিন্নস্থানে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা, মামলা ও হত্যার প্রতিবাদে খুলনা মহানগরীতে পুলিশের বাঁধার মধ্য দিয়ে শোক র‌্যালি কর্মসূচি পালন করেছে বিএনপি। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় নগরীর রেল স্টেশন এলাকায় এ ঘটনা ঘটে। পরে পুলিশের বাধা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল বের করে নেতাকর্মীরা।

ভোলার নুরে আলম ও আব্দুর রহিমসহ পুলিশের গুলিতে নিহতদের স্মরণে এই শোক র‌্যালীর কর্মসূচি ঘোষণা করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল ৩টার পর থেকে দলীয় নেতাকর্মীরা খন্ড খন্ড মিছিল নিয়ে রেল স্টেশন ও সংলগ্ন এলাকায় অবস্থান নেন। সাড়ে ৩টার দিকে হঠাৎ করেই বিপুল সংখ্যক পুলিশ নেতাকর্মীদের তাড়া করে বের করে দেয়ার চেষ্টা করে। এ সময় নেতৃবৃন্দের সঙ্গে পুলিশের তীব্র বাকবিতন্ডা হয়।

এক পর্যায়ে বিএনপি নেতাকর্মীরা পাওয়ার হাউজ মোড় থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ফেরীঘাট, ডাকবাংলা, পিকচার প্যালেস মোড়, থানার মোড় হয়ে কে ডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ে আসে।

দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনা পুলিশের ভূমিকার তীব্র নিন্দা জানান। তিনি বলেন, শোক র‌্যালীর মতো নিরীহ শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচিতে বাঁধা দিয়ে পুলিশ তার চাকরি বিধি লঙ্ঘন করেছে। বিএনপির নেতাকর্মীরা সংক্ষুব্ধ হয়েছে, কিন্ত তারা সহিংস হয়নি। বাঁধার ব্যারিকেড ভেঙ্গে এই নগরীতে বিশাল মিছিল করেছে। দেশনেত্রীকে মুক্ত না করে এবং গণতন্ত্র ফিরিয়ে না এনে আমরা আর ঘরে ফিরে যাবনা।

এ সময় বক্তব্য রাখেন জেলা আহবায়ক আমীর এজাজ খান, নগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন, সিনিয়র যুগ্ম আহবায়ক তরিকুল ইসলাম জহির, জেলা যুগ্ম আহবায়ক আবু হোসেন বাবু প্রমুখ।