স্বৈরাচারী নামের আড়ালে পল্লীবন্ধুর নাম মুছে ফেলা যাবে না

0
110

সীমাহীন বৈচিত্রময় এ নশ্বর পৃথিবীতে সব কিছুই ধংস হয়। মৃত ব্যক্তি হারিয়ে যান সমসয়ের পরিবর্তনে। বিভিন্ন সময়ে কিছু ক্ষণজম্মা পৃথিবীতে আসেন যাদের ভাল ও মন্দ কর্মের কারনে বেঁচে থাকেন অনন্তকাল ইতিহাসের পাতায় ও মানুষের হৃদয়ে। মানুষ মরণশীল কিন্তু তার কর্ম দ্বারা অমরত্ব লাভ করেন। এসব লোকের দৈহিক মৃত্যূ হলেও প্রকৃতপক্ষে তাঁরা অমর। শাসকেরা বেঁচে থাকেন ভালো ও মন্দ উভয় কর্মের মধ্য দিয়েই। বাংলাদেশের শাসনামল ও রাজনৈতিক ইতিহাসে পল্লীবন্ধু এরশাদ দেশের উন্নয়নের জন্য চির স্মরনীয়। সামরিক শাসন থেকে রাজনৈতিক জীবন ও অতিবাহিত পুরো জীবন ছিলেন আলোচনা-সমালোচনায়।

শাসনামল ও রাজনীতি এবং মেধা ও প্রজ্ঞায় ছিলেন অতুলনীয়। পৃথিবীতে কোন শাসক শতভাগ সফল নয়। পল্লীবন্ধু খ্যাত হুসেন মুহাম্মদ এরশাদ ও শতবাগ সফল নয়। রাজনৈতিক অঙ্গনে বির্তকের বরপুত্র হিসেবে অতি পরিচিত ছিলেন তিনি। নিন্দুকেরা যাই বলুক না কেন তার রাজনৈতিক জীবন ছিল মহামূল্যবান। সেটি প্রমান করে প্রধান দুই দলের তাকে নিয়ে বা তার দলকে নিয়ে বাড়াবাড়ির চিত্র। কোন দলই তাকে কখনো হাতছাড়া করতে চায়নি। ক্ষমতার অপব্যবহার কিংবা ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হিসাবে ব্যবহার করেছে তাকে ও তার দলকে। শেষ রাজনৈতিক জীবনে অসহায়ের মতই জীবন কাটিয়েছেন তিনি। কিছু সিদ্ধান্ত রাজনৈতিক অঙ্গনে ও মানুষের কাছে তাকেঁ হয়তবা পরিচয় করেছে স্বৈরশাসক ও ঘৃনিত ব্যক্তি হিসাবে।

তিনি অতিবাহিত জীবনে বেশিরভাগ সময়ে রাজনীতি ও সরকারের চাঁপে পড়ে হটকারী সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। তিনি পাপিয়া, সমাট্র, পাপলু কিংবা শাহেদর মত লোক তৈরি করেনি। ছাত্র রাজনীতির নামে দূর্নীতিকে বাহবা দেননি। আন্দোলনের নামে গাড়ি পোড়ানো কিংবা পেট্রোল বোমা দিয়ে মানুষ হত্যা অথবা দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেনি। আবার রাতের আঁধারে ভোট বাক্স ভর্তি করে, পেট্রোল বোমা মেরে হাজার হাজার মানুষ হত্যা করে , গুম করে হত্যা করে কিংবা রাতের আঁধারে মতিঝিলের শাপরা চত্বর খালি করেও অন্য শাসকরা স্বৈরশাসক উপাধি পায় না। অথচ স্বাধীন বাংলাদেশ থেকে আজ পর্যন্ত অন্যান্য রাজনৈতিক দলের শাসনামল ও বর্তমান তথাকথিত বিরাজমান গনতান্ত্রিক আমল পল্লীবন্ধু এরশাদের স্বৈরশাসনকে হার মানায় এটা সকলের খুব ভালো করেই জানা। কিন্তুু এসব বলার কিংবা প্রতিবাদ করার সৎ সাহস এবং ভোট অধিকার ও মত প্রকাশের স্বাধীনতা আমাদের নেই। আমরা বর্তমানে অদৃশ্য গনতান্ত্রিক শক্তির কাছে জিম্মি। যে শক্তি আমাদের যোগ্যতাহীন ও বাকপ্রতিবন্ধী নাগরিকে পরিণত করেছে।

“দেশের মানুষ যেদিকে তাকাবে সেদিকেই আমার উন্নয়নের ছোঁয়া দেখতে পাবে” এ কথাটি বলেছিলেন হুসেইন মুহাম্মদ এরশাদ। এ কথার প্রমান তিনি দিয়েছেন তার কাজের মাধ্যমে। এ দেশের এমন কোন গ্রাম ও শহর নেই যেখানে তার উন্নয়নের ছোয়া লাগেনি। তিনি তার নিজের শিক্ষা,জ্ঞান ও প্রজ্ঞা দিয়ে গড়ে তুলতে চেয়েছিলেন নতুন বাংলাদেশ। দেশের যোযোগাগ, অর্থনৈতিক, প্রশাসনিক, কূটনৈতিক, শিক্ষা, আইন, স্বাস্থ্যসহ এমন কোন স্তর নেই যেখানে তার উন্নয়নের ছোঁয়া লাগেনি। বিশেষ করে পল্লী উন্নয়নে তার ভূমিকা অকল্পনীয়। ক্ষমতায় আসার পরই তিনি ঘোষনা দেন “ ৬৮ হাজার গ্রাম বাঁচলে বাংলাদেশ বাঁচবে”। তার উন্নয়নের চিত্র তুলে ধরে পাঠকের সময় নষ্ট করলাম না। পৃথিবী এখন হাতের মুঠোয়। নতুন প্রজ্জম্ম মোবাইলে হুসেন মুহাম্মদ এরশাদের উন্নয়ন সম্পর্কে গুগলে সার্চ করলেই তাদের সামনে উঠে আসবে সত্যিকারের ইতিহাস।

বর্তমান কোন দলই কাউকে শ্রদ্ধা করে না। রাজনৈতিক প্রতিহিংসায় বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধুকে অস্বীকার কিংবা তার কৃতত্ব কে অপমানিত করে। জিয়াউর রহমান কে একজন মুক্তিযোদ্ধা হিসাবেও সম্মান দেখায় না। এমনকি শুধুমাত্র একটি এয়ারপোর্টের নাম পরিবর্তনে ব্যয় করা হয় রাষ্ট্রের কোটি কোটি টাকা। রাজনৈতিক ক্ষেত্রে বিরল দৃষ্টান্ত স্থাপন করেন তিনি। হুসেন মুহাম্মদ এরশাদ প্রতিহিংসার রাজনাীতি পরিহার করে রমনায় তিন নেতার মাজার নির্মাণ, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও জিয়াউর রহমানের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবাস নির্মাণ করেন।

পৃথিবীর প্রায় সব শাসকেরা জীবনে কোন না কোন সময়ে দূর্নীতির দায়ে আথবা রাজনৈতিক মামলায় জেল খেটেছেন। আবার বেশির ভাগ শাসকের ব্যক্তি গত জীবনের অন্ধকারের গল্প থাকে। কিন্তু তাদের কল্যাণময় কর্মকান্ডে সব কিছু চাঁপা পড়ে যায়। মৃত্যুর পরে মানুষের দেহের সাথে শেষ হয়ে যায় তার দোষ। ৯ বছরের শাসনামলে পল্লীবন্ধু হুসেন মুহাম্মদ এরশাদ অগনিত কল্যানময় কাজ ও উদ্যোগ গ্রহন করেছেন যার সুফল বাংলাদেশ ও জাতি এখনো ভোগ করছে এবং আগামীতেও করে যাবে। কয়েক লাইন কিংবা পৃষ্টা লিখে পল্লীবন্ধু উন্নয়নের মহানায়কের দীর্ঘ ৯ বছরের মূল্যায়ন করা সম্ভব নয়। স্বৈরাচারী নামের চাদরে ঢেকে অথবা ইতিহাস বিকৃত করে নতুন প্রজ¥মের কাছে উপস্থাপন করে পল্লী বন্ধু হুসেন মুহাম্মদ এরশাদের উন্নয়ন কর্মকান্ড কিংবা মানুষের হৃদয়ে তার স্থান মুছে ফেলা সম্ভব নয়। নিন্দুকেরা অনেক কিছুই বলবে কিন্তু পল্লী বন্ধু হুসেন মুহাম্মদ এরশাদ বেঁচে থাকবেন তার কর্মের মধ্যে যুগযুগান্তরে ও ইতিহাসের পাতায় স্বর্নোজ্জল অধ্যায় হয়ে। পল্লীবন্ধু বেঁেচ থাকবেন ৬৮ হাজার গ্রামের মানুষের হৃদয়ে। আসুন আমরা রাজনৈতিক প্রতিহিংসা পরিহার করি। যেই দলেরই লোক হইনা কেন, সবাই অন্যের প্রতি সম্মান প্রদর্শন করি। বাংলাদেশ রাজনৈতিক প্রতিহিংসা, দূর্নীতি, দারিদ্য ও দ্রুত করোনা মুক্ত হবে এমনটাই প্রত্যাশা।

আবু সাঈদ দেওয়ান সৌরভ
লেখক ও সাংবাদিক