কুষ্টিয়ার বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা মিন্টুর দাফন সম্পন্ন

0
305

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি, বর্ষিয়ান নেতা শেখ গিয়াস উদ্দিন আহমেদ মিন্টু ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

তিনি সোমবার (৩ অক্টোবর) দিবাগত রাত সাড়ে ১০টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মরহুমের জানাযা নামাজ মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টার দিকে কুষ্টিয়া হাউজিং ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। জানাযা নামাজে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কুষ্টিয়ার কৃতি সন্তান স্বাধীনতার ঘোষণাপত্রের রচিয়তা ও সংবিধান বিশেষজ্ঞ বিশিষ্ট আইনজীবী ব্যারিষ্টার আমীর-উল ইসলাম। কুষ্টিয়া পৌর মেয়র বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা আনোয়ার আলী। কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব সদর উদ্দিন খান। জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক হাজী রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক জেলা পরিষদ প্রশাসক আবু জাফর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী, কুষ্টিয়া-৪ আসনের সাবেক সাংসদ আব্দুর রউফ।

আরো উপস্থিত ছিলেন, কুষ্টিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক আবদুর রশীদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুর্শেদ আলম মধু, ডাঃ এ এফ এম আমিনুল হক রতন, সাংগঠনিক সম্পাদক আমজাদ হোসেন রাজু, যুব ক্রিড়া বিষয়ক সম্পাদক খন্দকার ইকবাল মাহমুদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোমিনুর রহমান মোমিজ, তথ্য ও গবেষণা সম্পাদক সাংবাদিক রাশেদুল ইসলাম বিপ্লব, দপ্তর সম্পাদক হাজী তরিকুল ইসলাম মানিক, শহর আওয়ামী লীগের সভাপতি তাইজাল আলী খান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, ইবির সাবেক প্রক্টোর মাহাবুব রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক রেজাউল হক, দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. শরীফ উদ্দিন রিমন, জেলা শ্রমিক লীগের সাবেক সভাপতি গোলাম মোস্তফা, শহর আওয়ামী লীগের সহসভাপতি সাংবাদিক নুর আলম দুলাল, জেলা ছাত্র লীগের সভাপতি আতিকুর রহমান অনিক, সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ সহ হাজার হাজার শুভাকাঙ্খিগন।

বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা মিন্টুর মৃত্যুতে এক শোক বার্তায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। হানিফ বলেন, সত্তর দশকের ছাত্রনেতা থেকে আজকের বর্ষিয়ান আওয়ামীলীগ নেতা মিন্টু সাহেব। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি লড়ে গেছেন। স্বাধীনতা বিরোধীদের নানা ষড়যন্ত্রের কাছে হার না মানা এক নেতাকে আমরা হারালাম। সেই সাথে তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি বলেন, এই শোক পরিবারকে সহ্য করার মতো শক্তি যেন মহান আলাহপাক এনায়েত করেন।

জানাযা নামাজের পূর্বে তাকে ফুলেল শুভেচ্ছা দিয়ে শ্রদ্ধা জানান, আওয়ামী লীগ সহ অঙ্গ সহযোগী নেতৃবৃন্দ।

উল্লেখ, কুষ্টিয়া সরকারি কলেজের সত্তর দশকের ডিপি, কুষ্টিয়া বিরুদ্ধে। তাঁর বলিষ্ঠ কন্ঠস্বর কখনও ভুলে যাবার নয়। বঙ্গবন্ধু ও বাংলাদেশ ছিলো তাঁর জীবন দর্শন। মানুষের ভালোবাসায় সিক্ত সকলের প্রিয় গিয়াস উদ্দিন মিন্টু, ত্যাগের রাজনীতির এক আলোকবর্তিকা হিসাবে চির ভাস্মর থাকবেন তিনি। তাঁর মতো ত্যাগী ও পরীক্ষিত এবং সংগ্রামী নেতার অন্যতা কখনও পুরন হবার নয়। শেখ গিয়াস উদ্দিন আহমেদ মিন্টুর সংগ্রামী জীবনের কথা বর্তমান প্রজন্মের রাজনীতিকের মাঝে তুলে ধরতে পারলে তার আত্মা শান্তি পাবে বলে জেলা আওয়ামী লীগ মন্তব্য করেন।

তিনি ছাত্রজীবন থেকে জীবনের শেষদিন পর্যন্ত ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের উজ্জীবিত নিবেদিন প্রাণ সংগ্রামী নেতা। জঙ্গীবাদ, মৌলবাদ এবং স্বাধীনতা বিরোধীদের এক আতংকের নাম শেখ গিয়াস উদ্দিন আহমেদ মিন্টু। চির সংগ্রামী এই নেতা মাটি ও মানুষের পক্ষে ছিলেন বলিষ্ঠ কন্ঠস্বর। তাঁর বজ্রকণ্ঠের ভাষণ বর্তমান প্রজন্মকে শাণিত করতো। ত্যাগের মহিমায় উদ্ভাসিত সকলের প্রিয় মিন্টু। তিনি স্বাধিকার থেকে স্বাধীনতা সংগ্রামের ছিলেন এক বলিষ্ঠ সংগঠক। জীবনের ঝুঁকি নিয়ে নানা ঘাত প্রতিঘাতের মধ্যদিয়ে আওয়ামীলীগের রাজনীতির সাথে ছিলেন ওতপ্রোতভাবে।

জীবনের নানা চড়াই উৎরাই পেরিয়ে তিনি ছিলেন এক সদা হাস্যজ্বল ব্যক্তিত্ব। শেখ গিয়াস উদ্দিন আহমেদ মিন্টু কুষ্টিয়া সরকারি কলেজ ছাত্র সংসদের যে সময়ে ভিপি ছিলেন সে সময় তাঁর সংসদের জিএস ছিলেন কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের বর্তমান সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজগর আলী। তিনি বলেন, মিন্টু ভাই নেই এটি ভাবতে খুব কষ্ট হচ্ছে। তিনি ছিলেন চাওয়া পাওয়ার রাজনীতির উর্ধ্বে। কখনও তার মধ্যে কি পেলাম আর কি পেলাম না তা নিয়ে কোন হতাশা ছিলো না।