রিজার্ভ চুরির মামলা, সিআইডির অ্যাডিশনাল এসপিকে তলব

0
115

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত পুলিশ সুপার (অ্যাডিশনাল এসপি) রায়হান উদ্দিন খানকে তলব করেছেন আদালত। আগামী মঙ্গলবার তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে।

রোববার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের বিচারক আরাফাতুল রাকিব এ আদেশ দেন। আদালত সূত্রে বিষয়টি জানা গেছে।

জানা গেছে, আলোচিত এই মামলাটির তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন ধার্য ছিল আজ। তবে সিআইডির পক্ষ থেকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য আদালতের কাছে সময় চেয়ে আবেদন করা হয়। এ নিয়ে ৫৯ বার মামলাটির তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সময় পেছানো হয়েছে।

নতুন আবেদনের বিষয়ে আদালত আগামী ৪ অক্টোবর শুনানির দিন ধার্য করেছেন আদালত। ওইদিন মামলাটির তদন্ত কর্মকর্তা রায়হান উদ্দিন খানকে আদালতে হাজির হতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি হয়। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ১ হাজার ৬২৩ মার্কিন ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। পরে ওই টাকা ফিলিপাইনে পাঠানো হয়।

ওই ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপপরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে মামলা করেন। রাজধানীর মতিঝিল থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে এ মামলা করা হয়। মামলাটি সিআইডি তদন্ত করছে।