খুলনায় হাইড্রোলিক হর্ন বাজিয়ে জরিমানা গুনল বাস ও ট্রাক

0
198

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনা মহানগরীর সিটি বাইপাস আরংঘাটা মোড় এলাকায় হাইড্রোলিক হর্ন ব্যবহার ও শব্দ দূষণের নয়টি ট্রাককে ৮ হাজার ৫শ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আসিফুর রহমান।
এসময় প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান।

যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহারের বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) ও ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী’ একটি বাস ও নয়টি ট্রাক এর ড্রাইভারকে মোট আট হাজার পাঁচশত টাকা জরিমানা আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী চারটি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিন সুলতানা ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ।

ড্রাইভার ও উপস্থিত জনতার মধ্যে শব্দদূষণের ক্ষতিকর বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। জেলা পুলিশ সদস্যবৃন্দ মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন। পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পক্ষ থেকে এ ধরণের অভিযান/মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।