আত্রাইয়ের সমসপাড়া-ভাঙ্গাজাঙ্গাল খেয়াঘাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

0
234

আত্রাই (নওগাঁ) সংবাদদাতা : নওগাঁর আত্রাইয়ের সমসপাড়া-ভাঙ্গাজাঙ্গাল খেয়াঘাটে সরকার নির্ধারিত জনপ্রতি এক টাকার টোল সাত টাকা এবং দুই টাকার টোল ১৫টাকা আদায় করার অভিযোগ ওঠেছে। ঘাটে টোল চার্ট না ঝুলিয়ে ইচ্ছেমতো টোল আদায় করছেন ইজারাদার। ফলে প্রতিদিন নদী পারা-পারে যাত্রীরা অর্থনৈতিকভাবে চরম ক্ষতিগ্রস্থ হচ্ছেন। ইজারাদার বলছেন, সরকার নির্ধারিত কয় টাকা টোল রয়েছে তা আমার জানা নেই। তবে আগের ইজারাদার যেভাবে আদায় করেছেন আমিও সেভাবে আদায় করছি।

আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর সুত্রে জানাগেছে, উপজেলার আত্রাই-সিংড়া নদীর সমসপাড়া-ভাঙ্গাজাঙ্গাল খেয়াঘাট চলতি বাংলা সনে এক বছরের জন্য ৮ লক্ষ ৫৭ হাজার ৫০১টাকায় ইজারা দেয়া হয়েছে।

ঘাট পারা-পারে সরকার নির্ধারিত টোল অনুযায়ী প্রতিপারে প্রতিজন এক টাকা, প্রতিটি মটরসাইকেল তিন টাকা, খালি টমটম প্রতিটি পাঁচ টাকা, বাইসাইকেল প্রতিটি আরোহিসহ দুই টাকা, খালি রিক্সা/ভ্যান প্রতিটি মালামালসহ তিন টাকা এবং খালি রিক্সা/ভ্যান প্রতিটি দুই টাকা, ছাগল/ভেড়া প্রতিটি এক টাকা এবং সকল প্রকার মালামাল প্রতিমন এক টাকা টোল নির্ধারিত রয়েছে। স্থানীয়রা বলছেন, এপর্যন্ত ঘাটে এপার থেকে ওপারে একবার পার হলে ইজারাদার প্রতিজন পাঁচ টাকা, প্রতি মটরসাইকেল চালকসহ ১০ টাকা, রিক্সা/ভ্যান প্রতিটি ১০ টাকা টোল আদায় করছিলেন, কিন্তু জালানী তেলের মূল্য বৃদ্ধির অজুহাতে জনপ্রতি আরো দুই টাকা বৃদ্ধি করে এখন সাত টাকা , রিক্সা/ভ্যান ১০টাকা থেকে ১৫টাকা করে আদায় করছেন। নদীর ঘাটে পারা-পারে অপেক্ষারত সুসিল চন্দ্র, জান্নাতুন বিবি, আলেফ হোসেনসহ বেশ কিছু যাত্রীরা বলেন, এলাকার মধ্যে সবচাইতে বড় হাট হচ্ছে সমসপাড়াহাট। এই হাটে ধান, চাল, গম,ভুট্টাসহ বিভিন্ন কৃষি উৎপাদিত মালামাল ক্রয়-বিক্রয় করা হয়।

এছাড়াও এ হাটেই ইউনিয়ন পরিষদ, ভূমি অফিস, বিদ্যালয়সহ বিভিন্ন ব্যাংক ও এনজিও সংস্থা রয়েছে। প্রয়োজনের তাগিদে প্রতিদিন নদীর দক্ষিন পারের লোকজনকে প্রায় ৩/৪ বার করে যাওয়া আসা করতে হয়। এতে একেক জন মানুষকে শুধু পারা-পারের টোল দিতে হয় ৪৫ থেকে ৫০ টাকা। অতিরিক্ত টোল আদায় বন্ধে এবং সরকার নির্ধারিত টোল আদায়ের প্রয়োজনীয় ব্যবস্থা করতে সংশ্লিষ্ঠদের প্রতি অনুরোধ জানিয়েছেন তারা।

সমসপাড়া-ভাঙ্গাজাঙ্গাল পার ঘাটের ইজারাদার আজাহার হোসেন বলেন, প্রায় ১২ বছর ধরে ঘাট ইজারা নিয়ে ব্যবসা করে আসছেন। এ পর্যন্ত তিনি ঘাটে টোল আদায়ের সরকার নির্ধারিত রেট জানেন না বলে জানান। তিনি বলেন, আগের ইজারাদার যে ভাবে আদায় করেছেন আমিও সেভাবে আদায় করছি। তবে জ¦ালানি তেলের দাম বৃদ্ধির কারনে প্রতিজন দুই টাকা টোল বাড়ানো হয়েছে। তবে টোল আদায়ে কোন রশিদ প্রদান করা হয়না বলেও জানিয়েছেন তিনি।

আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম বলেন, ঘাট ইজারার সময় প্রতি ইজারাদারকে টোল আদায় তালিকা সরবরাহ করা হয়েছে। অতিরিক্ত টোল আদায়ের কথা শুনে তাকে একটি নোটিশ করেছি। ঘাট ইজারাদার সরকার নির্ধারিত টোলের অতিরিক্ত আদায় করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।