মাগুরায় বিএনপির বিক্ষোভ সমাবেশে হামলা ভাংচুর ও হাতবোমা নিক্ষেপ

0
149

মাগুরা প্রতিনিধি : মাগুরায় জ্বালানি তেল ও নিত্য প্রয়োজনীয় পন্য সামগ্রীর মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপির সমাবেশে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এঘটনায় বিএনপির পক্ষ থেকে আ.লীগ ও ছাত্রলীগ কে দোষারোপ করা হলে ছাত্রলীগের দাবি বিএনপি আগে তাদের উপর হামলা চালায় বলে পাল্টা অভিযোগ করে।

শনিবার বিকালে সদর উপজেলা পরিষদ ভবনের পাশে বিএনপির দলীয় কার্যালয়ে দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী ও বিএনপি নেতা মনোয়ার খান উপস্থিতিতে সমাবেশ হয়। এসময় ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদল সহ বিএনপির অঙ্গ সংগঠনের প্রায় দুই শতাধিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। বিকাল সাড়ে ৩টার দিকে দলীয় কার্যালয়ে ব্যাপক ভাংচুরের পাশাপাশি কয়েকটি মোটরসাইকেল ও ইজিবাইকে অগ্নিসংযোগ ও হাতবোমা নিক্ষেপ করা হয়। ঢাকা-খুলনা মহাসড়ক রণক্ষেত্রে পরিণত হয়। প্রায় এক ঘণ্টা ধরে চলা ভাংচুর এবং ধাওয়া পালটা ধাওয়ার পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। উভয়পক্ষের ইটপাটকেল নিক্ষেপের কারণে আহত হয় বিভিন্ন দলের নেতাকর্মী, পুলিশ ও পথচারীরা।

এ বিষয়ে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম বলেন, পৌর এলাকার ১নং ও ২নং ওয়ার্ডে বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান ছিল। সেই অনুষ্ঠান শেষে শহরে প্রবেশের সময় বিএনপি অফিস থেকে আমাদের ওপর বোমা নিক্ষেপ করা হয়; যার পরিপ্রেক্ষিতে আমাদের কর্মীরাও প্রতিবাদ জানিয়েছেন। বিএনপি অফিসে হামলা ভাংচুর কিংবা অগ্নিসংযোগের সাথে আমাদের কোনো সম্পর্ক নেই।

এদিকে বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী শান্তিপূর্ণ দলীয় সমাবেশে হামলাকে আওয়ামী লীগের দেউলিয়াত্ব বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, বিএনপির নির্ধারিত বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয় ইটখোলা এলাকায়। কিন্তু সেখানে অনুমতি না পাওয়ায় পুলিশের অনুমতি সাপেক্ষেই দলীয় কার্যালয়ে সমাবেশ চলছিল। কিন্তু সেই শান্তিপূর্ণ সমাবেশে যুবলীগ ছাত্রলীগের কর্মীরা পুলিশের উপস্থিতিতে বোমা হামলা, অগ্নিসংযোগ এবং ভাংচুর চালিয়েছে। এটি ফ্যাসিবাদী সরকারের উদাহরণ।

মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার মহম্মদ কলিমুল্লাহ বলেন, ছাত্রলীগ এবং ছাত্রদলের কর্মীরা মিছিল নিয়ে মুখোমুখি অবস্থান নেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় পুলিশের তিনজন সদস্য আহত হয়েছেন বলেও তিনি জানান।