কোষ্ঠকাঠিন্য কোলন ক্যানসারের উপসর্গ, যেসব লক্ষণে সতর্ক হবেন

0
282

কর্মব্যস্ত জীবনে স্বাস্থ্যের ভালো যত্ন নেওয়ার সময় খুবই কম। তার ওপর অনিয়ন্ত্রিত জীবনযাপন, ভুল খাদ্যাভ্যাসের কারণে আমাদের শরীরে বাসা বাঁধে নানা মারণব্যাধি; যার মধ্যে অন্যতম কোলন ক্যানসার। বৃহদন্ত্রের কোষগুলোর বৃদ্ধি অস্বাভাবিক হারে বাড়লে এই অসুখ নেমে আসে শরীরে। অন্ত্রে দীর্ঘস্থায়ী কোনো মাংসল অংশের বৃদ্ধি এই রোগের অন্যতম লক্ষণ।

অনিয়ন্ত্রিত মদ্যপান, ধূমপান, অস্বাস্থ্যকর খাবার ইত্যাদি কারণে কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। সাধারণত পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকলেও বর্তমানে এই প্রবণতা বদলাচ্ছে। কমবয়সিদের শরীরেও এই অসুখ হচ্ছে।

তবে কিছু উপসর্গ জানা থাকলে রোগের শুরুতেই চিকিৎসা করানো যায় এবং সেরে ওঠার সম্ভাবনা বাড়ে। দেখে নেওয়া যাক যেসব লক্ষণ দেখলে সতর্ক হওয়া জরুরি—

  • দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য অথবা দীর্ঘ দিনের ডায়ারিয়া এই দুটির যে কোনও একটি হলে সচেতন হোন। এই ক্যানসারের আক্রমণে তীব্র পেটেব্যথা হয়। সঙ্গে হঠাৎ রক্তশূন্যতাও দেখা দিতে পারে।
  • আকস্মিক ওজন কমে যেতে থাকলেও সতর্ক হতে হবে, কোলন ক্যানসারের ক্ষেত্রে এমন উপসর্গ দেখা দেয়।
  • মলত্যাগের সময় খেয়াল রাখুন, মলের সঙ্গে রক্ত বেরোলে তা কখনওই অবহেলা করবেন না। যদিও মলের সঙ্গে নানা কারণেই রক্ত বেরোতে পারে। কিন্তু সব রকম সাবধানতা নেওয়ার পরেও রক্ত বন্ধ না হলে, দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।
  • অনেকসময় এই সব উপসর্গের সঙ্গে বমি ভাব যোগ হয়। এ ছাড়া পেটে অস্বস্তি (গ্যাস, খামচে ধরার মতো পেটে ব্যথা), খিদের বোধ কমে যাওয়া, শারীরিক দুর্বলতা ইত্যাদি উপসর্গও দেখা যেতে পারে।

যেভাবে এড়াবেন

চিকিৎসকদের মতে, স্বাস্থ্যকর খাবার, নিয়মিত শরীরচর্চা, মদ্যপান ও ধূমপানের অভ্যাস ত্যাগ, রেড মিট খাওয়ার উপর নিয়ন্ত্রণ, ঠিক সময় অন্যান্য ক্রনিক অসুখের চিকিৎসা, এ সব মূল শারীরিক নিয়মনীতি মেনে চললেই এই অসুখের সম্ভাবনা কমিয়ে আনা যায় অনেকটা।

খাবার তালিকায় পর্যাপ্ত টাটকা ফলমূল, শাক-সবজি, ভুসিসহ আটার রুটি, ওটস ওমলেট থাকা দরকার। শস্যদানা ও পর্যাপ্ত ফাইবার যুক্ত খাবার খেলে অসুখ আটকে দেওয়ার পাশাপাশি কোলোরেক্টাল ক্যানসারের রোগীদের বাঁচার মেয়াদ অনেক বেড়ে যায়।