বাগেরহাটের জয়গাছি খাল ৩০ বছর পর দখলমুক্ত

0
485

সুব্রত ঢালী সুব্র, স্টাফ রিপোর্টারঃ বাগেরহাট সদরের বেমরতা ইউনিয়নের জয়গাছি খালের অবৈধ নেট-পাটা অপসারণ করা হয়েছে। শনিবার (১৩ আগস্ট) দুপুরে বাগেরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম’র নির্দেশনায় খালের মধ্যে থাকা এ অবৈধ বাঁধ ও নেট-পাটার অপসারণের কাজ করেন শ্রমিকরা।

স্থানীয়রা জানান, এলাকার গুরুত্বপূর্ণ এই খাল বেমরতা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের পিছন দিয়ে বয়ে যাওয়া ৫ থেকে ৭ কিলোমিটার লম্বা জয়গাছি খালটি দীর্ঘ ত্রিশ বছর ধরে বিভিন্ন লোকের দখলে ছিল। খাল আটকে তারা মাছ চাষ করত। দীর্ঘ ত্রিশ বছর পর দখলমুক্ত করার ফলে আমরা আর পানিবন্দি হবো না। এই উন্মুক্ত খালে খেওলা জাল দিয়ে আমার মাছ ধরতে পারবো। আমাদের মনের মধ্যে একটা চাপা কষ্ট ছিল। সরকারি খাল হওয়ার পরেও আমরা এই খালে কখনও নামতে পারতাম না, মাছ ধরতে পারতাম না। আমরা অনেক কষ্টে দীর্ঘ ৩০ টা বছর পার করলাম। প্রশাসনের পক্ষ থেকে খাল কাটায় এলাকার সবাই আমরা অনেক খুশি । সবাই মিলে এখন খালে মাছ ধরতে পারবো আসলে এমন হবে কখনও ভাবতে পারি নাই,খাল মুক্ত হওয়ার আশা ছেড়েই দিয়েছিলাম। সরজমিনে এসে সাংবাদিকরা কয়েক দিন আগে নিউজও করেছে। তারপরও খাল অবমুক্ত হয়নি কিন্তু এবার এর আমরা খুবই খুশি। আজ অবমুক্ত হয়েছে, আমরা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানাই।

এ বিষয়ে বাগেরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম বলেন, বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রকাশের পরে জয়গাছি খালের অবৈধ দখলের বিষয়টি আমার নজরে আসে। জনপ্রতিনিধি ও স্থানীয়দের সাথে
নিয়ে জয়গাছি খালের সকল বাঁধ অপসারণ করা হয়েছে। পানির স্বাভাবিক প্রবাহ নিশ্চিত ও জলাবদ্ধতা নিরসনে বাগেরহাট সদর উপজেলায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।