রাবির তিন ইউনিটের ফল প্রকাশ

0
248

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ‘এ’, ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটেরই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (৩ আগস্ট) পর্যায়ক্রমে ‘সি’, ‘বি’ এবং ‘এ’ ইউনিটের ফল প্রকাশ করা হয়। একই দিন দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ড. কুদরত-ই-খুদা একাডেমিক ভবনের বিজ্ঞান অনুষদের সভা কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের এবং ডিনস্ কমপ্লেক্সে রাত ৮টায় বাণিজ্য অনুষদভুক্ত ‘বি’ ও রাত সাড়ে ৮টায় মানবিক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

ফল প্রকাশকালে ‘সি’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক শাহেদ জামান বলেন, ‘সি’ ইউনিটে আবেদনকৃত ৭২ হাজার ৪১০ জনের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৬২ হাজার ৮৩৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ভর্তি পরীক্ষায় পাস করেছেন ২৩ হাজার ৯৯৫ জন। চার শিফট মিলিয়ে গড় পাসের হার ৩৮.৯ শতাংশ। এর মধ্যে ‘সি’ ইউনিটের গ্রুপ-১ এ পাসের হার ৪৪.৩১ শতাংশ, সর্বোচ্চ নম্বর ৮৭.৫৫, গ্রুপ-২ এ পাসের হার ৪২.৭৬ শতাংশ, সর্বোচ্চ নম্বর ৯২.৭৫, গ্রুপ-৩ এ পাসের হার ৩৫.৮৭ শতাংশ, সর্বোচ্চ নম্বর ৮৪.০৫ এবং গ্রুপ-৪ এ পাসের হার ২৯.৯৮ শতাংশ, সর্বোচ্চ নম্বর ৮৩.৪০।

‘বি’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ফরিদুল ইসলাম জানান, বি ইউনিটে চূড়ান্ত আবেদন সম্পন্ন করেন ৩৮ হাজার ৬২১ জন শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৩৩ হাজার ৬৮৫ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় গড় উপস্থিতি ছিল ৮৭.২২ শতাংশ। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৪০.৯৩ শতাংশ। এর মধ্যে গ্রুপ-১ এ পাসের হার ৪৯.৯৫ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮৫.৭০। গ্রুপ-২ এ পাসের হার ৩৫.৯৮ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮০.১০। গ্রুপ-৩ এ পাসের হার ৩৬.৮৫ ও সর্বোচ্চ নম্বর ৭৪.১০।

‘এ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ইলিয়াস হোসাইন জানান, ‘এ’ ইউনিটে চূড়ান্ত আবেদনকারীর সংখ্যা ছিল ৬৭ হাজার ২৩৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৬১ হাজার ৯০ জন শিক্ষার্থী। পরীক্ষায় গড় উপস্থিতি ছিল ৯০.৮৬ শতাংশ। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৫৫.৩৪ শতাংশ শিক্ষার্থী। এরমধ্যে গ্রুপ-১ এ পাসের হার ৪৮.৯০ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮২.৮০, গ্রুপ-২ এ পাসের হার ৫৯.৭৪ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৯২.৭৫। গ্রুপ-৩ এ পাসের হার ৬২.৩৩ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৯৩.১৫। গ্রুপ-৪ এ পাসের হার ৫০.৩৯ শতাংশ এবং সর্বোচ্চ নম্বর ৮৪.৬৫।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ‘এ’, ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটের ভর্তি পরীক্ষা যথাক্রমে গত ২৬, ২৭ এবং ২৫ জুলাই অনুষ্ঠিত হয়।