পেলোসি তাইওয়ান সফর করলে চীনের সেনারা অলস বসে থাকবে না: বেইজিং

0
337

চীন আবারো হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যদি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন তাহলে চীনা সামরিক বাহিনী অলস বসে থাকবে না। ন্যান্সি পেলোসির তাইয়ানে সম্ভাব্য সফর নিয়ে আমেরিকা এবং চীনের মধ্যে যখন প্রচণ্ড উত্তেজনা চলছে এবং পেলোসি যখন এশিয়া সফর করছেন তখন চীনের পক্ষ থেকে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হলো।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান গতকাল (সোমবার) নিয়মিত প্রেস ব্রিফ্রিংয়ের সময় এই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যেহেতু ন্যান্সি মার্কিন সরকারের তৃতীয় সর্বোচ্চ কর্মকর্তা সে কারণে তার সফর স্বশাসিত তাইওয়ান দ্বীপের উপর খারাপ প্রভাব ফেলবে।

এশিয়া সফরের অংশ হিসেবে পেলোসি সোমবার সিঙ্গাপুরে পৌঁছেছেন। এছাড়া, তিনি জাপান, দক্ষিণ কোরিয়া এবং মালয়েশিয়া সফর করবেন বলে কথা রয়েছে। পাশাপাশি চীনের তাইওয়ান দ্বীপেও তিনি যেতে পারেন বলে জল্পনা ছড়িয়ে পড়েছে।

ন্যান্সির তাইওয়ান সফরের ব্যাপারে চীন বারবার আমেরিকাকে হুঁশিয়ার করে আসছে। এক চীন নীতির আলোকে বিশ্বের প্রায় সব দেশ তাইওয়ানকে চীনের অংশ হিসেবে স্বীকৃতি দেয়। এমনকি আমেরিকাও এক চীন নীতি মেনে চলে এবং এই কারণে তাইওয়ানের সঙ্গে তার আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। কিন্তু তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী নীতির প্রতি আমেরিকা সবসময় সমর্থন দিয়ে আসছে এবং এর মাধ্যমে তাইওয়ানের জনগণের ভেতরে স্বাধীনতার চেতনা ছড়িয়ে দিয়ে এই দ্বীপটিকে চীন থেকে স্বাধীন রাষ্ট্রের নামে বিচ্ছিন্ন করতে চায়। এজন্য তাইওয়ানকে আমেরিকা দফায় দফায় বিপুল পরিমাণ অত্যাধুনিক অস্ত্রশস্ত্র দিয়েছে।-পার্সটুডে