ইরানের সঙ্গে বিমানের ফ্লাইট চালু করল ভেনিজুয়েলা

0
314

ভেনিজুয়েলার জাতীয় বিমান পরিবহন সংস্থা কনভিয়াসা ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ চালু করেছে। এর আওতায় প্রতি সপ্তাহে ভেনিজুয়েলার রাজধানী কারাকাস থেকে ইরানের রাজধানী তেহরানে বিমানের ফ্লাইট চলাচল করবে।

ইরান এবং ভেনিজুয়েলার মধ্যে যখন রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ঘনিষ্ঠতর হচ্ছে তখন এই উদ্যোগ নেয়া হলো। এর আগে দুই দেশ সম্মিলিতভাবে মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলা করেছে।

ইরানের ইমাম খোমেনী আন্তর্জাতিক বিমানবন্দরের অন্যতম মুখপাত্র জাওয়াদ সালেহি জানান, রোববার মধ্যরাতে কারাকাস থেকে কনভিয়াসা এয়ারলাইন্সের একটি ফ্লাইট এ বিমানবন্দরে অবতরণ করেছে।

বিমানের প্রথম ফ্লাইট অবতরণ উপলক্ষে ইরানের একজন ভাইস প্রেসিডেন্টসহ দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

সালেহী জানান, কারাকাস থেকে সপ্তাহে একদিন রোববার মধ্যরাতে একটি ফ্লাইট তেহরানে পৌঁছাবে এবং সেটি মঙ্গলবার কারাকাসে ফিরে যাবে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ইরান সফরের দুই মাসের কম সময়ে সময়ের মধ্যে কারাকাস থেকে তেহরানে বিমানের ফ্লাইট চালু করা হলো।

মার্কিন নিষেধাজ্ঞা বানচাল করে দেয়ার জন্য ইরান এবং ভেনিজুয়েলা সাম্প্রতিক বছরগুলোতে অত্যন্ত ঘনিষ্ঠভাবে কাজ করেছে। মার্কিন নিষেধাজ্ঞা থেকে বাঁচানোর জন্য ইরান ভেনিজুয়েলায় জ্বালানি তেল, তেল শোধনের সরঞ্জামাদি এবং কয়েক জাহাজ অপরিশোধিত তেল পাঠিয়েছে। -পার্সটুডে