গাইবান্ধায় লাম্পি রোগের প্রাদুর্ভাব, ১৩ হাজার গরুকে টিকা

0
133

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ গাইবান্ধার প্রত্যন্ত অঞ্চলে ‘লাম্পি স্কিন ডিজিজ’ নামের গরুর রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এর ফলে গৃহস্থরা আতঙ্কিত হয়ে পড়ছেন। এ পর্যন্ত ২৮৭টি আক্রান্ত গরুর চিকিৎসাসহ ১৩ হাজার গরুকে টিকা দেওয়া হয়েছে বলে জেলা প্রাণিসম্পদ বিভাগ জানিয়েছে।

জানা গেছে, এটি ভাইরাস জনিত রোগ। আফ্রিকায় এ রোগ প্রথমে দেখা দেয়। পরে ভারতে এবং এখন বাংলাদেশে এ ভাইরাসটি ঢুকে পড়েছে। গত কয়েক বছর ধরে গাইবান্ধা এ রোগটি ছড়িয়ে পড়ছে। গাইবান্ধার বিভিন্ন উপজেলায় কৃষকরা এ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন।

শুক্রবার (২৯ জুলাই) দুপুরে রকিবুল ইসলাম রকেট নামের এক কৃষক বলেন, হঠাৎ গরুর চামড়ার বিভিন্ন স্থানে ফুলে চাকা-চাকা হয়। গরুর শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। আর মুখে লালা থাকে এবং প্রচুর মাছি পড়তে থাকে গরুর গায়ে।

স্থানীয় পশু চিকিৎসক মিজানুর রহমান মণ্ডল বলেন, গত সপ্তাহের তুলনায় এখন এ রোগে আক্রান্ত বেশি লক্ষ্য করা যাচ্ছে। আক্রান্ত গরুগুলোকে যত্নসহকারে লক্ষণ অনুযায়ী চিকিৎসা প্রদান করা হচ্ছে। একই সঙ্গে এ রোগ প্রতিরোধের বিষয়ে গরুর মালিকদের নানান পরামর্শ দেওয়া হচ্ছে। যেন অন্য কোনো পশুর মাঝে ছড়িয়ে না পড়ে সেজন্য আক্রান্ত গরুকে মশারি দিয়ে রাখতে হবে। আতঙ্কিত হওয়া বা ভয়ের কোনো কারণ নেই।

গাইবান্ধা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাসুদুর রহমান জানান, এ রোগে গরুর মৃত্যুর ঝুঁকি কম। গৃহস্থদের সচেতনতা বৃদ্ধির জন্য উঠান বৈঠক, লিফলেট বিতরণ এবং চিকিৎসাকার্যক্রম অব্যাহত আছে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে মশা, মাছির উপদ্রপ বেড়ে গেছে। এখন বৃষ্টি হয়েছে প্রকোপ কমে যাবে।