সুন্দরবন সংলগ্ন একটি বসতবাড়ি থেকে অজগর উদ্ধার করেছে বন-বিভাগ

0
149

সুব্রত ঢালী সুব্র , স্টাফ রিপোর্টারঃ সুন্দরবনসংলগ্ন মোংলা উপজেলা থেকে একটি অজগর উদ্ধার করেছে বনবিভাগ।

বুধবার (৬ জুলাই) সকালে উপজেলার সুন্দরবন ইউনিয়ের মাদুরপাল্টা গ্রামের মাজেদ মৃধার বসতবাড়ি থেকে অজগরটি উদ্ধার করা হয়। খাবারের খোঁজে অথবা উপযুক্ত পরিবেশের খোঁজে অজগরটি বন ছেড়ে লোকালয়ে চলে আসতে পারে বলে জানিয়েছেন বন-বিভাগ ও স্থানীয়রা।

বাড়ির মালিক মজিদ মৃধা জানিয়েছে,তার একটি মুরগি খেয়ে ফেলেছে, সকালে হাঁস-মুরগির অস্বাভাবিক ডাকা-ডাকি শুনে খোপের মুখ খুলে দেখি একটি অজগর শুয়ে আছে। ভয়ে দূরে সরে গিয়ে বনবিভাগের সদস্যদের খবর দিই। পরে তাঁরা এটি ধরে নিয়ে যান।

সুন্দরবন পূর্ব বন বিভাগের জিউধরা স্টেশন কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান মোক্তাদির বলেন, মুরগি খেয়ে মাজেদ মৃধার বাড়ির একটি গাছে আশ্রয় নিয়েছিল। অজগরটিকে গাছ থেকে উদ্ধার করি। উদ্ধার কৃত অজগরটি লম্বায় প্রায় ৯ ফুট এবং ওজন প্রায় ৬ কেজি। সাপটি মহিলা প্রজাতির। অজগরটিকে দুুুুপুরে জিউধরা ফরেষ্ট এর কাছে করমা নদীর পাড়ে অবমুক্ত করা হয়েছে।

শাহজাহান মোক্তাদির আরো বলেন, আমরা যখন অজগর সাপ বনে ছেড়ে ফিরতে ছিলাম খরমানদীর পাড়ে একটি সুন্ধিকচ্ছপ পাই। কে বা কাহারা এই সুন্ধি কচ্ছপটি ফেলে রেখে পালিয়ে যায়। আমরা কাউকে দেখতে বা ধরতে পারিনাই। কাছিমটি সুন্দরবনের করমজল বন্য প্রানী প্রজনন কেন্দ্রে ছেড়ে দেওয়া হবে বলেও জানান তিনি।