ইতালীয় পর্বত আল্পসে হিমবাহ ধসে ৬ জনের মৃত্যু

0
300

ইতালীয় আল্পস পর্বতের বৃহত্তম হিমবাহ ধসের ফলে সৃষ্ট একটি তুষারপাতে কমপক্ষে ছয় জনের মৃত্যু এবং আটজন আহত হয়েছে। দুর্ঘটনার পরপরই শুরু হয়েছে উদ্ধার অভিযান।

রোববার (৩ জুলাই) আল্পস পর্বতমালার পূর্বাংশের একটি হিমবাহ ভেঙে মারমোলাদা এলাকায় জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্রের ওপর এসে পড়ে। এ সময় হিমবাহের বরফ ও পাথরের নিচে চাপা পড়ে বেশ কয়েকজন পর্বতারোহী।

হিমবাহের চূড়ায় ১০ ডিগ্রি সেলসিয়াস (৫০ ডিগ্রি ফারেনহাইট) রেকর্ড-উচ্চ তাপমাত্রা রেকর্ড করার একদিন পরে এই বিপর্যয়টি আঘাত হানে।

জরুরি পরিষেবার মুখপাত্র মিশেলা ক্যানোভা বলেছেন, “তুষার, বরফ এবং পাথরের একটি তুষারপাত এমন সময়ে প্রবেশপথে আঘাত করেছিল যখন সেখানে বেশ কয়েকটি পর্বতারোহীর দল ছিল। যাদের মধ্যে কয়েকজন ভেসে গেছে বলেও ধারণা করা হচ্ছে।”

তিনি আরও জানান, ছয়জন নিহত ও আটজন আহত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। আহতদের মধ্যে দুজনকে বেলুনোর হাসপাতালে নেওয়া হয়েছে এবং একজনকে আরও গুরুতর অবস্থায় ট্রেভিসো নিয়ে যাওয়া হয়। বাকী পাঁচজনকে ট্রেন্টোতে নেওয়া হয়েছে।

এই দুর্ঘটনায় মোট কতজন পর্বতারোহীর দুর্ঘটনার শিকার হয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি বলেও জানিয়েছেন তিনি।

উত্তর-পূর্ব ইতালির নিকটবর্তী ভেনেটো অঞ্চলে উদ্ধারকারীরা জানিয়েছে, তারা স্নিফার কুকুর সহ তাদের সমস্ত আলপাইন দল মোতায়েন করেছে।

অন্যদিকে, ভেনিতো অঞ্চলের একটি বেসক্যাম্পে থাকা এসইউইএম ডিসপ্যাচ সার্ভিস নামে একটি উদ্ধারকারী দল জানিয়েছে, দুর্ঘটনাস্থলের আরও উপরের দিকে অন্তত ১৮ জন পর্বতারোহী আটকা পড়েছেন। আলপাইন রেসক্যু কর্পস সদস্যরা তাদেরকে খুব শিগগিরই উদ্ধার করবে। সূত্র: এনডিটিভি