মাগুরা জেলা লিগ্যাল এইড অফিসের আইনগত সহায়তা বিষয়ক সেশন অনুষ্ঠিত

0
255

মতিন রহমান, মাগুরা প্রতিনিধি –“বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা” এই প্রতিপাদ্য নিয়ে মাগুরার শালিখা উপজেলার সিংড়াস্থ বিহারী লাল শিকদার সরকারি মহাবিদ্যালয়ে শনিবার সকালে অনুষ্ঠিত হয়েছে আইনগত সহায়তা বিষয়ক সেশন।

মাগুরা জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে বিহারী লাল শিকদার সরকারি মহাবিদ্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ( সিনিয়র সহকারি জজ) জনাব মোঃ ফরিদুজ্জামান।

কলেজের অধ্যক্ষ জনাব বিবেকানন্দ শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ জনাব পার্থ কুমার ঘোষ। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব বিমলেন্দু শিকদার। এই সেশন সঞ্চালনা করেন কলেজের আইটি শিক্ষক প্রভাত কুমার রায়। এ সময় আইনগত সহায়তা বিষয়ক সেশনে কলেজের প্রায় ৪০০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ( সিনিয়র সহকারি জজ) জনাব মোঃ ফরিদুজ্জামান বলেন“ সমাজের অসহায়, অসচ্ছল এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে বিনা মূল্যে আইনি সহায়তা প্রদান করার উদ্দেশ্যে বর্তমান সরকার ‘ আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রনয়ণ করে। এই আইনের অধীনে জেলা লিগ্যাল অফিস মাগুরা জেলার প্রত্যেকটি উপজেলা এবং ইউনিয়নে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে। সাধারন মানুষকে তাঁদের আইনগত অধিকার সম্পর্কে সচেতন করে তোলার উদ্দেশ্যে কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করে একটা টেকসই গোষ্ঠী তৈরির চেষ্টা করে যাচ্ছে। কলেজের শিক্ষার্থীরা হলেন আমাদের সমন্বয়কারী। তাঁরা তাঁদের নিজেদের, নিজেদের পরিবার, প্রতিবেশী এবং সর্বোপরি সমাজের মানুষকে আমাদের অফিসের কার্যক্রম সম্পর্কে অবহিত করবে। যেন অসহায় কোন ব্যক্তি অপরাধের শিকার হয়ে কষ্ট না পান। তাঁরা যেন আপনাদের মাধ্যমে আমাদের অফিসে পৌঁছে যান। ডেস্টিনি-২০০০ লিমিটেড যেমন তাঁদের ব্যবসা প্রসারের জন্য পিরামিড তত্ব ব্যবহার করেছিল; আমি শিক্ষার্থীদের মাঝে জেলা লিগ্যাল এইড অফিসের কার্যক্রম সম্পর্কে তেমনই এক শ্রেনী তৈরি করতে চাই।“ এছাড়া প্রধান অতিথি ইভ টিজিং রোধে পুলিশ, প্রশাসন এবং কলেজ কর্তৃপক্ষের সাথে একসাথে কাজ করার কথা বলেন।

কলেজের উপাধ্যক্ষ কলেজ পর্যায়ের কারিকুলামে আইন শিক্ষার গুরুত্ব তুলে ধরেন। বিশেষ অতিথি স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব বিমলেন্দু শিকদার জেলা লিগ্যাল এইড অফিসের কার্যক্রমের এমন গতি দেখে অনুপ্রাণিত হন এবং জেলা লিগ্যাল এইড কমিটির কার্যক্রম আরও এগিয়ে নেওয়ার অঙ্গিকার করেন।

সভাপতির বক্তব্যে কলেজের অধ্যক্ষ জনাব বিবেকানন্দ শিকদার জেলা শহর থেকে বেশ দূরে অবস্থিত সিংড়া এলাকায় এমন শিক্ষামূলক অনুষ্ঠান আয়োজনের কারণে জেলা লিগ্যাল এইড অফিসারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কলেজের সামনে আইনিগত সহায়তা বিষয়ক একটি স্থায়ী বিলবোর্ড স্থাপনের অঙ্গিকার করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।