এবি পার্টি ধর্মভিত্তিক দল না

0
367

একথা বলার সাথে সাথে অনেকে ক্ষেপে যান।
উত্তেজিত হয়ে নানা মন্তব্য করেন। আমাদের দলে যুক্ত আছেন এরকম অনেকে আছেন যারা এ বিষয়ে অস্বস্তি বোধ করেন। আমি সকলকে বিনীত অনুরোধ করবো অনুগ্রহ করে একটু শুনুন। আমরা যদি ভুল কিছু করে থাকি সংশোধন করে দিন।
আমাদের কি ভুল হতে পারেনা? অবশ্যই পারে।

আমরা কেন বলছি এবি পার্টি ধর্মভিত্তিক দল না! একটু উদাহরণ সহ বুঝিয়ে বলি—— একটু ধৈর্য ধরে শুনুনঃ
মসজিদ, মাদ্রাসা, মন্দির, প্যাগোডা এগুলো কী ধরনের প্রতিষ্ঠান? এগুলো সবই ধর্মীয় প্রতিষ্ঠান। এ সকল প্রতিষ্ঠানে যারা চাকুরী করেন তাদের সবারই প্রধান যোগ্যতা হলো ধর্মীয় যোগ্যতা। এসব প্রতিষ্ঠানে যারা আসেন সবাই ধর্মীয় কারণে আসেন। ঠিক তেমনি একটি ধর্মীয় দলের নেতা বা কর্মী হবার জন্য প্রধান শর্ত হচ্ছে ধর্মীয় জ্ঞান এবং চরিত্র। ধর্মীয় দলে যারা যুক্ত হন বা যোগ দেন তারাও ধর্মীয় কারণেই যুক্ত হয়ে থাকেন। এটাই ধর্মীয় দলের বৈশিষ্ট্য।

কিন্তু একটি হাসপাতাল, শিল্প কারখানা, ব্যবসায়ী প্রতিষ্ঠান বা রাজনৈতিক দল হলো সেবা দানকারী প্রতিষ্ঠান। এখানে যারা চাকুরী করেন বা এই প্রতিষ্ঠানগুলোর যারা সদস্য তাদের প্রধান যোগ্যতা কী? এ সমস্ত প্রতিষ্ঠানে যারা আসেন তারা মূলতঃ কীসের জন্য আসেন? কী কারণে আসেন? ধর্মীয় কারণে নাকি সেবা বা সার্ভিস লাভের জন্য?

হাসপাতালের ডাক্তার বা নার্স নিয়োগের সময় আপনি তার মূল যোগ্যতা হিসেবে কী দেখেন? সে নামাজ জানে কিনা কিংবা পুজার মন্ত্র জানে কিনা সেটা? নাকি সে ডাক্তারী বিদ্যা কতটুকু জানে সেটা? মোবাইল ফোন কিনার সময়, গাড়ী টিভি ফ্রিজ ইত্যাদি কিনার সময়, বাড়ী বানানোর সময় আপনি কি জিনিসপত্রের কোয়ালিটি কে গুরুত্ব দেন? নাকি কোন ধর্মের লোক এটা বানিয়েছে সেটাকে প্রাধান্য দেন? একজন চেয়ারম্যান, মেম্বার বা রাজনীতিবিদের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা কীসের উপর নির্ভর করে? তাঁর ধর্ম পালন না তাঁর কর্ম? প্রার্থী সিলেকশনের সময় রাজনৈতিক দলে কে প্রাধান্য পায় সবচাইতে বেশী? যিনি বড় ধর্মগুরু তিনি? নাকি যিনি মানব সেবায় বেশী অগ্রগামী, জনমূখী এবং অধিক পরিচিত? নিশ্চয়ই আপনাদের বিবেক বলবে, না গণমূখী লোকেরাই বেশী গুরুত্ব পায়।

এসকল সার্বিক বিবেচনায় আমাদের দলকে আমরা একটি পরিপূর্ণ রাজনৈতিক দল হিসেবে গড়ে তুলতে চাই। সেজন্য আমরা বলেছি আমাদের দলটি মতবাদ বা ধর্মভিত্তিক দল নয়, এই দল হবে অধিকার ও কর্মসূচি ভিত্তিক।

আমরা ধর্ম ভিত্তিক দল নয় এর মানে কী তাহলে আমরা ধর্মহীন দল? না আমরা ধর্মহীন দল নয় বরং আমরা বলেছি আমাদের দলে আমরা ধর্মীয় মূল্যবোধ কে অনুপ্রেরণা হিসেবে গ্রহণ করবো।

প্রশ্ন হচ্ছে এর মানে কী?
এ বিষয়টাও একটু উদাহরণ দিয়ে বুঝিয়ে বলি।
ঢাকা বিশ্ববিদ্যালয়, নটরডেম কলেজ, হলিক্রস কলেজ, পিজি হাসপাতাল, সোনারগাঁও হোটেল, বিএনপি, তৃণমূল কংগ্রেস, একে পার্টি, তেহরিকে ইনসাফ এগুলো কোনটাই ধর্মীয় দল বা প্রতিষ্ঠান নয়। কিন্তু এর মানে এগুলো কি ধর্মবিরোধী দল বা প্রতিষ্ঠান?

এ সকল প্রতিষ্ঠানে ধার্মিক অধার্মিক সব ধরনের লোকেরা চাকুরী করে এবং এর থেকে সার্ভিস নেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মসজিদ এবং হলে হলে আজান দিয়ে মসজিদে নামাজ হয়, পুজামন্ডপও আছে। আরবী ও ইসলামী শিক্ষা, পালি সংস্কৃত বিভাগ আছে। নটরডেম কলেজের ছাত্ররাতো দেখলাম নবী (স.) এর প্রতি কটুক্তির প্রতিবাদে মিছিলও করলো। ইসলামপন্থী পরিবারের ছেলে মেয়েরা কী ঢাকা বিশ্ববিদ্যালয়, হলিক্রস, নটরডেমে পড়েন না? ধর্মীয় দল নয় এমন দলগুলোর বহু নেতা আছেন যারা নিজ ধর্ম মত নামাজ পড়েন এবং পুজা অর্চনা করেন। এসকল দলের অফিসে জামাতে নামাজও হয়।

আমাদের দেশের সংবিধান ও পার্লামেন্ট কি ধর্মীয়?কিন্তু সে সংবিধান শুরু হয়েছে দেশের অধিকাংশ মানুষের ধর্মীয় মূল্যবোধ কে সম্মান জানিয়ে অর্থাৎ বিসমিল্লাহির রাহমানির রাহীম দিয়ে। পার্লামেন্টে মসজিদ আছে, সেখানে পাঁচ ওয়াক্ত নামাজ হয়। আমরা যদি মনেকরি যারা ধর্মীয় নয় তারা সবাই সেকুলার, তারা সবাই ধর্মবিরোধী। তাহলে ফেসবুক, ইউটিউব সহ আমাদের দৈনন্দিন জীবনের প্রায় সব কিছুই সেক্যুলার ও ধর্ম বিরোধী হয়ে যাবে এবং ধর্মীয় দৃষ্টিকোণ থেকে তা হবে পরিত্যাজ্য।

একটি সামাজিক ও রাজনৈতিক প্রকৃয়ায় কেউ মূল ধারার সাধারণ রাজনৈতিক দল করবে কেউ ধর্মীয় রাজনৈতিক দল করবে। এটা যে যার সুবিধা অনুযায়ী করবে। যেমন আমরা কেউ মাদ্রাসায় পড়ি কেউ কলেজ বা ভার্সিটিতে। ধর্মীয় রাজনৈতিক দল করার নানা সুবিধা আছে। ধর্মপ্রাণ মানুষকে আকৃষ্ট করার এটা একটা ভাল উপায়। যেমন ভারতে এই উপায়ে বিজেপি ক্ষমতায় এসেছে। আবার ধর্মীয় ও সাধারণ দলগুলো জোট করে ক্ষমতায় যাওয়ার নজীরও আছে প্রচুর। মূলধারার সাধারণ দল করা যদি ধর্মবিরোধী হতো তাহলে তো ধর্মীয় দলগুলোর সাথে তারা জোটবদ্ধ হয়ে ক্ষমতা ভাগাভাগি করতো না। ধর্মীয় রাজনৈতিক দল করা একটা কৌশলগত ব্যপার এটা ধর্ম বিশ্বাসের সাথে সম্পৃক্ত কোন বিষয় না। যদি এটা ধর্ম বিশ্বাসের ব্যপার হতো তাহলে নবী (আ.), রাসূল (স.), সাহাবী (আ.) তাবেঈন, তাবে-তাবেঈন, ঈমাম, মুজতাহিদিন কিংবা যাদের মাধ্যমে আমাদের দেশে ইসলামের আগমন হয়েছে তাদের ধর্মীয় দল থাকত এবং দলের নাম আমরা জানতাম।
যীশুখ্রিষ্ট, গৌতম বুদ্ধ, রাম- লক্ষণ, স্বামী বিবেকানন্দ সহ সকল ধর্মগুরুদের ধর্মীয় দলের নাম ইতিহাসে লেখা থাকতো।

বর্তমান রাজনৈতিক দল গঠন পদ্ধতি এবং একই সাথে ধর্মীয় রাজনৈতিক দলের উদ্ভব গত কয়েক শতাব্দীর ট্রেন্ড। জাতীয়তাবাদ সহ নানা মতবাদের উদ্ভবের সাথে পাল্লা দিতে গিয়ে কল্যাণমূলক উদ্দেশ্যে এগুলো তৈরী হয়েছে। এটা যদি ধর্মের মৌলিক বিষয় হতো তাহলে অতীত ধর্মনেতা ও ধর্মগুরুরুরা সেটা গঠন করতেন।

আশাকরি বিষয়টা ক্লিয়ার করতে পেরেছি। এরপরও যদি কারও কোন কনফিউশন থাকে তাহলে বলবেন এবং আমাদের চিন্তার কোন ভুল ধরিয়ে দেন বাধিত হবো।

অনেকে জানতে চান আপনি তাহলে এতদিন যা করেছেন তা কি ভুল ছিল? আপনি কি সেজন্য ক্ষমা চাইবেন?
উত্তরঃ না আমি এতদিন যা করেছি তা ভুল করিনি এবং সেজন্য ক্ষমাও চাইবো না।

আগে ডায়াল টিএন্ডটি টেলিফোন সেট ও ডাক বিভাগ ব্যবহার করে আমি ভুল করিনি। অতএব ক্ষমা চাওয়ার প্রশ্নই আসেনা। আশাকরি বুঝতে পেরেছেন ।

পরিশেষে উদাক্ত আহবান জানাচ্ছি নতুন প্রজন্মের তরুণ সমাজ সহ সকলকে আসুন আমাদের দল এবি পাটিতে দলমত উর্ধে এবি পাটির কার্যক্রমকে তাহার লক্ষ্য উদ্দেশ্য কে সামনে রেখে নতুন আঙ্গিকে আমরা দেশ ও জাতির কল্যাণে সমবেত হয়ে একটি নতুন আধুনিক বাংলাদেশের রুপ মডেলকে উপহার দিতে পারি সেই লক্ষ্যকে অগ্রসর হতে পারি সেই আশাবাদ ব্যক্ত করে সবাইকে এবি পাটির পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

লেখকঃ সদস্য সচিব এবি পাটি ( আমার বাংলাদেশ পাটি -) ও বিশিষ্ট সাংবাদিক ও রাজনীতিবিদ