মহানবীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ

0
381

রিসাত রহমান, জবি প্রতিনিধিঃ মহানবী হযরত মোহাম্মদ (সা:) ও তার পরিবারকে নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতার অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (১০ জুন) পবিত্র জুমার নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলা থেকে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে এ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গন থেকে শুরু করে সমাজবিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ, ভিসি ভবন, শান্তচত্বর প্রদক্ষিণ করে।

সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধনে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন। এ সময় শিক্ষার্থীরা ভারতে মহানবী (সা:) ও হযরত আয়েশা (রা:) কে নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে নিন্দা প্রস্তাব আনার জোর দাবি জানিয়েছেন।

ইংরেজি ডিপার্টমেন্টের শিক্ষার্থী আলমগীর বলেন, হযরত মুহাম্মদ (সাঃ) কে কটুক্তি করার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ধর্মপ্রাণ মুসলমান সাধারণ শিক্ষার্থীবৃন্দ জুমার নামাজের পরে একটি প্রতিবাদী মিছিল বের করে। সেখানে উপস্থিত ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগে সাধারণ শিক্ষার্থীবৃন্দ বিক্ষোভ মিছিলটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে শুরু হয়ে ইংলিশ রোড হয়ে আবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হয়। মিছিলের মূল স্লোগান ছিল জিহাদ করো নাস্তিকদের প্রতিবাদ করো, ভারতীয় পণ্য বয়কট করো আরোও অনেক প্রতিবাদি শ্লোগান ব্যবহার করা হয়।

অনার্স চতুর্থ বর্ষের জবি শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, মহানবী (সা:) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করে বিজেপির দুই নেতা আমাদের হৃদয়ে আঘাত হেনেছে, আঘাত পেয়েছে বিশ্বের কোটি কোটি মুসলমান। ইসলাম বিদ্বেষী কুলাঙ্গারদের অবিলম্বে গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

জবি শিক্ষার্থী মনির হোসেন বলেন, বিজেপির মুখপাত্র নুপুর শর্মা ও নবীন কুমার জিন্দাল মহানবী হযরত মোহাম্মদ (সা.) ও উম্মুল মোমেমিন হযরত আয়েশা (রা.)কে নিয়ে আপত্তিকর কুরুচিপূর্ণ মন্তব্য করে ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন। অবিলম্বে কুরুচিপূর্ণ মন্তব্যের জন্য অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করে ভারত সরকারকে মুসলিম উম্মাহর কাছে ক্ষমা প্রার্থনার আহবান জানাই।

হিসাববিজ্ঞান বিভাগের ১৪তম ব্যাচের শিক্ষার্থী আবজাল জানান, আমরা একটা কথা জানি “রাসূলের অপমানে যদি কারো মন না কাঁদে সে মুসলিম নয় সে মুনাফিক সে রাসূলের দুশমন” “মুসলিমদের অনুভব করতে হবে, রাসুলের(সঃ) সম্মানের চেয়ে আমাদের জীবনের মূল্য বেশি নয় এবং আমাদের জীবনে রাসুলের(সঃ) ইজ্জতের প্রশ্নের চেয়ে গুরুত্বপূর্ণ আর কোন ইস্যু থাকতে পারে না।

প্রতিবাদ সভা থেকে শিক্ষার্থীরা বিভিন্ন দাবি উপস্থাপন করেন। তাঁরা অনতিবিলম্বে নুপুর শর্মা ও নবীন কুমার জিন্দালের গ্রেফতার এবং শাস্তি দাবি করেন। এছাড়াও তাঁরা হুশিয়ারী দেন,আবার যদি আল্লাহর রাসুল(সা) কিংবা ইসলাম নিয়ে কোনো প্রকার কটুক্তি করা হয় তাহলে মুসলমানরা সংঘবদ্ধ হয়ে তাঁর বিরুদ্ধে প্রতিবাদ করবে।প্রতিবাদ সমাবেশ থেকে সরকারের প্রতি ভারতীয় পণ্য বয়কট এবং ভারত সরকারকে চাপ প্রয়োগের আহবান জানানো হয়।

উল্লেখ্য, ভারতের কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাবেক মুখপাত্র নুপুর শর্মা এক টেলিভিশন শো-তে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা:) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন। পরে দলটির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিন্দালও নুপুর শর্মার মন্তব্যের সমর্থনে টুইট করেন। এতে ক্ষুব্ধ হয়ে বিশ্বের অনেক মুসলিম দেশ প্রতিবাদ জানিয়েছেন।