খুলনায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

0
300

আহছানুল আমীন জর্জ, খুলনা প্রতিনিধি : বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুস্থ , সুন্দর ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করার লক্ষে গতকাল সকালে বিভাগীয় ও জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তর বিভাগীয় ও জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়েছে।

এই কর্মসূচির অংশ হিসাবে “একটাই পৃথিবীঃ প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন” প্রতিপাদ্যকে সামনে রেখে নগরীর হাদিস পার্ক হতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। বর্ণাঢ্য এই শোভাযাত্রার উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ শহিদুল ইসলাম।

পরিবেশ অধিদপ্তর বিভাগীয় কার্যালয় খুলনার পরিচালক (উপসচিব) এর নেতৃত্বে বের হওয়া শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, খুলনা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসকবৃন্দ, খুলনা মহানগর আওয়ামী লীগের দপ্তর বিষয়ক সম্পাদক ও খুলনা প্রেস ক্লাবের সহ-সভাপতি মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ, বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থী, সাংবাদিকবৃন্দ, এনজিও প্রতিনিধি, রোভার স্কাউট ও বিএনসিসি, শিল্প উদ্যোক্তা সহ বিভিন্ন ব্যক্তিবর্গ।

শোভাযাত্রা শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার এনডিসি মোঃ ইসমাইল হোসেন। বিশেষ অতিথি ছিলেন কেএমপি’র পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা, কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক এমডিএ বাবুল রানা, ৭১’টিভির খুলনা বিভাগীয় প্রধান রকিব উদ্দিন পান্নু।

দিবসটির মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুবি’র পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিন অধ্যাপক ড. সালমা বেগম, এ সময় স্বাগত বক্তৃতা করেন পরিবেশ অধিদপ্তর বিভাগীয় কার্যালয় খুলনার পরিচালক (উপসচিব) মোঃ ইকবাল হোসেন। বক্তারা তাদের বক্তৃতায় আগামী দিনে দূষণমুক্ত, বাসযোগ্য একটি সুন্দর পৃথিবী গড়ে তোলার জন্য সকলের মধ্যে সচেতনতা সৃষ্টির আহ্বান জানান। সভা শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশ গ্রহণ করা শিক্ষার্থীসহ গুনী ব্যক্তিবর্গের মধ্যে পুরষ্কার বিতরন করা হয়। ##