রাশিয়ার হুঁশিয়ারি সত্ত্বেও ইউক্রেনে অস্ত্র সরবরাহ জোরদার করছে আমেরিকা

0
102

রাশিয়ার বার বার হুঁশিয়ারি সত্ত্বেও আমেরিকা ইউক্রেনে অস্ত্র সরবরাহ জোরদার করছে। এর মধ্যদিয়ে দেশটি মূলত ইউক্রেন যুদ্ধে গভীরভাবে জড়িয়ে যাচ্ছে।

ইউক্রেনে অস্ত্র এবং মানবিক সহায়তার জন্য প্রেসিডেন্ট জো বাইডেন তিন হাজার ৩০০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছে। কিন্তু প্রেসিডেন্টের আহ্বানের ঊর্ধ্বে উঠে কংগ্রেস সদস্যরা ইউক্রেনকে চার হাজার কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ দিতে আগ্রহী হয়ে উঠেছেন।

ইউক্রেনকে নতুন প্যাকেজের আওতায় সামরিক সহায়তা দেয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেন একটি বিলে সই করেছেন যার ফলে সেটি এখন আইনে পরিণত হবে। তবে বিরোধী রিপাবলিকান দলের সমর্থন এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেবে। তারা যদি বিরোধিতা করে তাহলে এই সামরিক সহায়তা পাঠানো বাইডেনের জন্য কঠিন হবে।

এরইমধ্যে রিপাবলিকানরা দেশের করোনা মহামারী মোকাবেলায় প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না দিয়ে ইউক্রেনে সামরিক সহায়তা পাঠানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলছেন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর আগে থেকেই আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে সহায়তা করে আসছে। পার্সটুডে