ঐতিহাসিক মুজিবনগর দিবস

0
149

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: ১৯৭১ খ্রিষ্টাব্দর ১৭ই এপ্রিল বর্তমান মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আমবাগানে স্বাধীন বাংলাদেশের অস্থায়ী সরকার আনুষ্ঠানিক শপথ গ্রহণ করে।এই স্থানকে পরবর্তী সময়ে ‘মুজিবনগর’নামকরণ করা হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের কালানুক্রমিক ধারায় এই অস্থায়ী সরকারের আনুষ্ঠানিক শপথ গ্রহণের দিনকে ‘মুজিবনগর দিবস হিসাবে’ আখ্যায়িত করা হয়।

১৯৭১সালের২৫ মার্চ পাকিস্তানি বাহিনীর বর্বরোচিত আক্রমণের পর১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্রের অস্থায়ী সরকার গঠন করা হয়।এ দিনে ঘোষিত এক ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থনও অনুমোদন করা হয়। ঘোষণাপত্রে সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি এবং সৈয়দ নজরুল ইসলামকে প্রজাতন্ত্রের উপ-রাষ্ট্রপতি ঘোষণা করা হয়। এ ছাড়াও তাজউদ্দীন আহমদ অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন মনসুর আলী অর্থমন্ত্রী এবং এ এইচ এম কামরুজ্জামান স্বরাষ্ট্র,ত্রাণও পুনর্বাসনমন্ত্রী নিযুক্ত হন। এছাড়া জেনারেল আতাউল গনি ওসমানীকে অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান কমান্ডার এবং মেজর জেনারেল আবদুর রবকে চিফ অব স্টাফ নিযুক্ত করা হয়।

১১এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ দেশবাসীর উদ্দেশে বেতার ভাষণ দেন। এই ভাষণ আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। তাজউদ্দীনের ভাষণের মধ্য দিয়েই বাংলাদেশের বৈধ সরকার গঠনের বিষয়টি বিশ্ববাসীকে অবহিত করা হয়। এরই ধারাবাহিকতায় ১৭ই এপ্রিল অস্থায়ী সরকার আনুষ্ঠানিক শপথ গ্রহণ করে এবং অনুষ্ঠানে কয়েক প্লাটুন ইপিআরও মুক্তিযোদ্ধা শপথ গ্রহণ করে। উক্ত শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হয় বেলা ১১টায়।

সৈয়দ নজরূল ইসলাম অভিবাদন গ্রহণ করছেন,১৭ এপ্রিল,১৯৭১
১৭ই এপ্রিলের অনুষ্ঠানে বাংলাদেশের তৎকালীন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।পতাকা উত্তোলনের সময় জাতীয় সংগীত’আমার সোনার বাংলা’গানটি পরিবেশন করা হয়। সৈয়দ নজরুল ইসলাম এই অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশ সরকার গঠনের কথা ঘোষণা করেন। এরপর তিনি বাংলাদেশ সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন এবং অনুষ্ঠানে এঁদের পরিচয় করিয়ে দেন। ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ভাষণ দেন এবং পরবর্তীতে প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন।

এই অনুষ্ঠানে স্বাধীনতার ঘোষণাপত্র জারি করা হয় এবং এর মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গঠন করা হয়।২৬ শে মার্চ শেখ মুজিবুর রহমানের দেয়া স্বাধীনতার ঘোষনাকে এর মাধ্যমে প্রতিপাদন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা করা হয়। কিন্তু এই সময় বঙ্গবন্ধু পাকিস্তানে বন্দি থাকার কারণে উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন এবং তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী করা হয়।

১৯৭১ সালের মুজিবনগর সরকার:
রাষ্ট্রপতি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
উপরাষ্ট্রপতি: সৈয়দ নজরূল ইসলাম(রাষ্ট্রপতির অনুপুস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন)
প্রধানমন্ত্রী: তাজউদ্দিন আহমদ
আইনও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী: খোন্দকার মোশতাক আহমদ
অর্থমন্ত্রী:এম.মনসুর আলী
স্বরাষ্ট্র,ত্রাণও পুনর্বাসন মন্ত্রী: এ.এইচ.এম কামারুজ্জামান
সশস্ত্রবাহিনী প্রধান:জেনারেল আতাউল গনি ওসমানী
চিফ অব স্টাফ:মেজর জেনারেল আবদুর রব ।

একাত্তরের ১১এপ্রিল সন্ধ্যায় রামগড় সীমান্তে অবস্থিত এবং শর্টওয়েভে প্রচারিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্র(২য় পর্যায়) থেকে প্রচারিত পূর্ব রেকর্ড করা ভাষণটি ছিল বাংলায়। প্রথম সরকারের প্রথম কেবিনেট সচিব (সদ্য প্রয়াত)হোসেন তৌফিক ইমাম সেদিনের ভাষণের কথা উল্লেখ করে লিখেছেন-

“প্রধানমন্ত্রী তার ভাষণে বাংলাদেশের সাড়ে সাতকোটি মুক্তি পাগল গণমানসের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও তার সরকারের পক্ষ থেকে সকলকে সংগ্রামী অভিনন্দন জানিয়ে বাংলাদেশের জনগণকে কেন দেশকে শত্রুমুক্ত করার যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে হলো তার আনুপূর্ব বর্ণনা দেন। কোন্ কোন্ সেক্টরে কার অধীনে যুদ্ধ চলছে তার বিবরণও তুলে ধরেন তিনি। তাঁর সুদীর্ঘ ভাষণে বৃহৎ শক্তিবর্গের অস্ত্রে সজ্জিত পাকিস্তানি দস্যুদের গণহত্যার উল্লেখ করে তিনি পৃথিবীর সকল দেশের কাছ থেকে অস্ত্র সাহায্যের আবেদন জানান। যুদ্ধের সময় শত্রুকে সহযোগিতা না করার আহ্বান জানিয়ে সম্মিলিত মনোবলও অসীম শক্তি নিয়ে দেশবাসীকে যুদ্ধে নিয়োজিত মুক্তিযোদ্ধাদের সহায়তা দিতে নির্দেশ দেন।”

এই ভাষণে বাঙালি জাতির প্রথম সরকারের পক্ষ থেকে পাকিস্তানি হানাদারবাহিনীকে পর্যুদস্ত করার পথও প্রক্রিয়া নির্দেশিত ছিল। পঞ্চাশ বছর আগে এক রক্তাক্ত বধ্যভূমিতে পাকিস্তানি হানাদারদের গুলিতে শহিদ হওয়ার আগে যে যুবকটি শেষ আর্তনাদ উচ্চারণ করেছিল ‘জয় বাংলা’-সেই রণধ্বনিকে সারা বিশ্বে ছড়িয়ে দিয়েছিলেন তাজউদ্দীন আহমদ তার ভাষণের মধ্য দিয়ে।

১৭৫৭সালের ২৩ জুন পলাশীর আম্রকাননে বাংলা,বিহারও উড়িষ্যার স্বাধীনতা সূর্য অস্ত যায়। এর প্রায় ২০০ বছর পর ১৯৭১সালের ১৭এপ্রিল বর্তমান মেহেরপুরের মুজিবনগর আম্রকাননে স্বগর্বে আত্মপ্রকাশ করে বাংলাদেশের স্বাধীনতা সূর্য। সরকার ঘোষণাও শপথ গ্রহণের পর ত্রিশ লাখ শহীদের রক্ত আর হাজার হাজার মা-বোনের ইজ্জত,অশ্রু এবং কোটি জনতার আত্মত্যাগের সুমহান ঐতিহ্য সৃষ্টি করে ৯ মাসের এক বীরত্বপূর্ণ সশস্ত্র মুক্তি সংগ্রামের মধ্যে দিয়ে প্রতিষ্ঠা পায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। যে কারণে দিনটি প্রতিটি বাঙালীর জন্য গুরুত্বপূ।

নতুন প্রজন্মের জন্য গড়ে তোলা মুজিবনগর স্মৃতিসৌধে ছোট থেকে বড় মোট ২৩টি স্তম্ভ রয়েছে।যার অর্থ ১৯৪৭সাল থেকে ১৯৭০পর্যন্ত ২৩বছর পাকিস্তানের অধীনস্ত ছিল। স্মৃতিসৌধে ৯টি সিঁড়ি রয়েছে। যার অর্থ বোঝায় ২৬ মার্চ থেকে ১৬ডিসেম্বর পর্যন্ত ৯ মাস যুদ্ধকালীন সময়।৩০ লাখ ছোট ছোট পাথর রয়েছে। যার অর্থ হচ্ছে৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে দেশ স্বাধীন হয়েছে। ৩ লাখ বড় পাথর রয়েছে।যার অর্থ হচ্ছে ৩ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এসেছে বাংলাদেশের মহার্ঘ্য স্বাধীনতা।

মুজিবনগর সরকার এবং স্বাধীনতা সংগ্রামকে আইনগত ভিত্তি দেওয়ার প্রয়োজনে স্বাধীনতার সনদ ঘোষণা করা হয়েছিল। কোন নীতির ভিত্তিতে বাংলাদেশ নামক রাষ্ট্রটি পরিচালিত হবে তার সুনির্দিষ্ট উল্লেখ ছিল ওই সনদে। সনদের সেই অংশটি হলো : ‘…বাংলাদেশের জনগণের জন্য সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা আমাদের পবিত্র কর্তব্য বিবেচনা করে আমরা বাংলাদেশকে সার্বভৌম গণপ্রজাতান্ত্রিক রাষ্ট্রে রূপান্তরিত করার সিদ্ধান্ত ঘোষণা করছি।’ এর মধ্য দিয়েই ধর্মভিত্তিক পাকিস্তান রাষ্ট্রের বিলুপ্তি ঘটিয়ে সৃষ্টি করা হয় বাংলাদেশ নামক একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র।

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক বাংলা পোস্ট|√| বিশেষ প্রতিবেদক দৈনিক নয়াদেশ |√| ও প্রকাশক বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশনা|√|