পাবনার ঈশ্বরদী জংশনে দীর্ঘদিন পর হলেও উন্নয়নের ছোঁয়া পেয়েছে ঈশ্বরদী বাসী

0
95

মামুনুর রহমান, জেলা প্রতিনিধি (পাবনা): পাবনার ঈশ্বরদীতে উন্নয়নের ছোঁয়া লাগতে শুরু করেছে। রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের সাথে নতুন রেলপথ স্থাপন, লাইনের সংস্কার, পুনঃনির্মাণ, প্লাটফর্মের আধুনিকায়ন, প্লাটফর্ম ও শেডের সংস্কার, যাত্রীদের বিশ্রাম, বসবার জায়গা, আধুনিক টয়লেট, সিগন্যাল, রেলওয়ে ইয়ার্ড কম্পিউটারাইজসহ নানা উন্নয়ন কর্মকাণ্ড হাতে নিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। ঈশ্বরদী জংশন স্টেশনে দীর্ঘদিন পর হলেও এ উন্নয়নের ছোঁয়া পেয়েছে।

ঈশ্বরদী জংশন স্টেশনে দীর্ঘদিন পর হলেও এ উন্নয়নের ছোঁয়া পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন রেলওয়েতে যাতায়াতকারী যাত্রীসহ ঈশ্বরদীর স্থানীয় মানুষজন। সরেজমিনে ঘুরে দেখা যায়, বৃটিশদের শাসনামলে তাদের পরিকল্পনায় গড়ে তোলা হয় পশ্চিমাঞ্চল রেলওয়ে জংশন ও স্টেশন। বাংলাদেশ স্বাধীনের পর থেকে উল্লেখযোগ্য উন্নয়নের ছোঁয়া পড়েনি এ জংশন স্টেশনে। পুরাতন বিল্ডিং, ট্রেনের উচ্চতার চেয়ে কয়েক ফিট নিচু প্লার্টফর্ম, ছাউনি ফুটো, অস্বাস্থ্যকর পরিবেশ, নোংড়া টয়লেট ও যাত্রীদের বসবার স্থান, লাইনগুলো অতি পুরাতন ও নড়বড়েসহ মাদকাসক্ত, চোর ও ছিনতাইকারীদের অভয়ারণ্য, প্রতারকদের নিরাপদ আশ্রয়সহ নানা অসামাজিক কর্মকাণ্ডের নিরাপদ আশ্রয় ছিল ঈশ্বরদী রেলওয়ে স্টেশন এলাকা। প্রতি বছর যাত্রীদের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা রাজস্ব সংগ্রহ করা হলেও বাড়েনি যাত্রী সেবার মান। সম্প্রতি রেলপথ মন্ত্রণালয় ৩৩৫ কোটি টাকার রুপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র নতুন রেললাইন নির্মাণ, নতুন স্টেশন স্থাপন, রেললাইন সংস্কার, প্লাটফর্ম সংস্কার, যাত্রীদের মানবৃদ্ধির লক্ষে টয়লেটের আধুনিয়কায়, রেলওয়ে স্টেশনে ইয়ার্ড ডিজিটালাইজডকরণসহ নানামুখি যুগোপযোগী উদ্যোগ গ্রহণ করে।

স্থানীয় বাসিন্দা কামরুল ইসলাম বলেন, প্লাটফর্ম উঁচু হওয়ায় রোগীদের যাতায়াতে আর অসুবিধা রইলো না। খুব সহজেই ঈশ্বরদী থেকে রাজশাহী, ঢাকা ও কলকাতায় চিকিৎসার জন্য আসা রোগীরা ট্রেনে উঠে যাতায়াত করতে পারবেন। তার দাবি, প্লাটফর্ম উঁচু হয়েছে। এখন যাত্রীদের টয়লেট, বিশ্রামাগার ও ছাউনিগুলোর মেরামত ও আধুনিকায়ন জরুরি হয়ে গেছে। এগুলো হলেই আমাদের র্দীঘদিনের দাবি পূরণ হবে। ট্রেন যাত্রী ইকবাল হোসেন বলেন, ট্রেনের চেয়ে প্লাটফর্ম এতো নীচু ছিল যে, একজন সুস্থ মানুষ সেখানে উঠতে পারতো না, সেখানে অসুস্থ বা বৃদ্ধ-শিশুরা কিভাবে উঠবে। সরকারের এ যুগোপযোগী পদক্ষেপ গ্রহণে সাধুবাদ জানাচ্ছি। পাশাপাশি একটি আধুনিক ও উন্নতমানের রেলওয়ে স্টেশন করতে আর যে পরিকল্পনা গ্রহণ করা দরকার সেটাও বাস্তবায়ন করবেন এমন আশা রাখি।

এ ব্যাপারে পাকশী বিভাগীয় রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) আসাদুল হক বলেন, এ স্টেশনের বিদ্যমান সমস্যা সম্প্রতি রেলওয়ে বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা দেখে গেছেন। মূলত তাদের কারণেই আজ এ স্টেশনে উন্নয়নের ছোঁয়া লাগতে শুরু করেছে। তিনি বলেন, আধুনিক ও যুগোপযোগী করতে এ স্টেশনে সব ধরনের সুবিধা নিশ্চিত করা হবে। তিনি আরও বলেন, মান্ধাতা আমলের এনালগ প্রযুক্তি বাতিল করে কম্পিউটারাইজড ও ডিজিটাল ভাবে পুরো ইয়ার্ড ও স্টেশন এলাকাকে প্রযুক্তি নির্ভর করা হবে। পুরো ইয়ার্ডকে ডিজিটাল রুপান্তর করে একটি কক্ষের মধ্যে নিয়ন্ত্রণ করার ব্যবস্থা করা হচ্ছে স্থানীয় বাসিন্দাদের দাবি, অবহেলিত ঈশ্বরদী রেলওয়ে জংশন ষ্টেশনে উন্নয়নের ছোঁয়া। দুর্নীতি ও অনিয়ম রুখে সরকারের উদ্যোগ বাস্তবায়নে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ জরুরী বলে মনে করেন এই জনপদের মানুষ গুলো।