তিন যুগ পর বিশ্বকাপের মঞ্চে কানাডা

0
177

কানাডার টরোন্টোর বিএমও ফিল্ড স্টেডিয়ামে যেন উৎসবের রঙ লেগেছিল। জ্যামাইকার বিপক্ষে ম্যাচ শুরুর বেশ আগেই দর্শক গ্যালারি কানায় কানায় পূর্ণ হয়ে যায়, যেখানে সবার হাতে কানাডার সাদা-লাল পতাকায় ছেয়ে গেছিল স্টেডিয়াম। কারণ দীর্ঘ তিন যুগের অপেক্ষা ঘুছিয়ে আবার ফুটবল বিশ্বকাপ ডাকছিল দেশটিকে।

সর্বশেষ ১৯৮৬ সালে মেক্সিকো বিশকাপে খেলেছিল কানাডা। দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার প্রহর কাটিয়ে জ্যামাইকাকে ৪-০ গোলে হারিয়ে এবার কাতার বিশ্বকাপে জায়গা করে নিলো ম্যাপল লিফবাসী।

জ্যামাইকার বিপক্ষে পরিষ্কার ফেভারিট ছিল কানাডাই। বড় ব্যবধানে জিতেছেও দলটি। তবে এই ম্যাচে সব ছাপিয়ে দর্শকদের বাঁধনহারা উল্লাসেই যেন উড়ে গেছিল জ্যামাইকা। জ্যামাইকা তো হারিয়ে যাওয়ার কথাই যেখানে কনকাকাফ অঞ্চলের অন্য দলগুলোই টিকতে পারেনি কানাডার কাছে।

কাতার বিশ্বকাপের বাছাইপর্বের শুরুতে কেউই কানাডাকে দেখেনি মূলমঞ্চে। কিন্তু ম্যাপল লিফবাসীরা নিজেদের উপর প্রবল বিশ্বাসে গ্রুপের শীর্ষে থেকেই বিশ্বকাপের মঞ্চে জায়গা করে নিলো।

গত এক বছর ধরে ধারাবাহিক ভালো খেলেছে কানাডা। নিজেদেরকে কনকাকাফ অঞ্চলের প্রথম রাউন্ড থেকে উঠিয়ে এনেছিলেন তৃতীয় রাউন্ডে। অবশেষে ১৯ ম্যাচের কষ্ট শেষে কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে কানাডা।

তৃতীয় রাউন্ডে কনকাকাফ অঞ্চলের সবচেয়ে বড় দুই দল যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর কাছে হারেনি কানাডা। পুরো বাছাইপর্বে হেরেছে কেবল কোস্টারিকার কাছে। এদিকে কানাডার সঙ্গে কনকাকাফ অঞ্চল থেকে সরাসরি নাম লেখানোর পথে আছে যুক্তরাষ্ট ও মেক্সিকো।

শেষ ম্যাচে মেক্সিকো ড্র করলেই সরাসরি টিকিট কাটবে কাতারের। অপর ম্যাচে কোস্টারিকা ও যুক্তরাষ্ট্রে মধ্যে, সরাসরি টিকিট কাটতে হলে কোস্টারিকাকে জিততে হবে কম করে হলেও ৬ গোল ব্যবধানে। আর যুক্তরাষ্ট্র হার এড়াতে পারলেই হলো। এদিকে কোস্টারিকা বড় ব্যবধানে জিততে না পারলে ওশেনিয়া অঞ্চলের বিজয়ীর সঙ্গে প্লে-অফ খেলে তবেই টিকিট কাটতে হবে কাতারের।

এদিকে বিশ্বকাপের মূল মঞ্চে জায়গা করে নিতে জ্যামাইকার বিপক্ষে আজ মাত্র ১ পয়েন্ট হলেই হতো কানাডার। কিন্তু ঘরের মাঠে দর্শকদের বিশ্বকাপের যাওয়ার আনন্দকে আরও বাড়িয়ে দিতে তুষারবৃষ্টি আর পাগলা হাওয়ার সঙ্গে জ্যামাইকাকে বড় ব্যবধানে উড়িয়ে দেওয়ার সুখ দিয়েছিল কানাডিয়ান ফুটবল টিম। দলটির হয়ে গোল করেছিলেন সাইল লারি, তাজন বুকানন, জুনিয়র হোইলেট এবং অন্যটি ছিল আত্মঘাতী। জ্যামাইকার আদ্রিয়ান মারিয়াপ্পা যখন ভুল করে নিজেদের জালে ম্যাচের শেষ গোল করেন, সে মুহূর্তে দর্শকরা যেন প্রবল গর্জনে কাঁপিয়ে দিয়েছিল পুরো কানাডাকেই।

সেই মুহূর্ত ব্যাখ্যা করতে ধারাভাষ্যকার থরথর কণ্ঠে বলছিলেন, ‘জীবনে এত সুন্দর দৃশ্য দেখিনি।’ সত্যিই তাই, টরোন্টোর বিএমও স্টেডিয়ামে কানাডা যেন নিজেদের দর্শকদের সপ্তম স্বর্গের সুখেই ভাসিয়েছিলেন।