অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে আশাবাদী হওয়ার মতো ঘটনা ঘটতে যাচ্ছে: সর্বোচ্চ নেতা

0
93

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী দেশের অর্থনীতি শক্তিশালী করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধি করার ক্ষেত্রে জ্ঞান-বিজ্ঞানের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে আশাবাদী হওয়ার মতো ঘটনা ঘটতে যাচ্ছে বলেও তিনি সুসংবাদ দেন।

ফার্সি নববর্ষ উপলক্ষে ইরানের রেডিও ও টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভাষণে তিনি এসব কথা বলেন। সর্বোচ্চ নেতা বিজ্ঞানের ব্যবহারের উদাহরণ দিতে গিয়ে বলেন, কৃষিকাজে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে, অর্থনীতির ওপর চাপ কমবে এবং দেশ সমৃদ্ধশালী হবে।

সর্বোচ্চ নেতা বলেন, গত বছর আমি দেশের অর্থনীতিকে আমেরিকার নিষেধাজ্ঞার সঙ্গে সম্পর্কযুক্ত না করার আহ্বান জানিয়েছিলাম। আমি বলেছিলাম নিষেধাজ্ঞা চিরদিন বহাল থাকবে ধরে নিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য কাজ করতে হবে। আল্লাহর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি, আমার আহ্বানে সাড়া দিয়ে গত এক বছরে যেসব কাজ হয়েছে তার সুফল পাওয়া যাচ্ছে। আমি এ বছর আবার একই আহ্বান জানাচ্ছি।

ঐতিহ্য অনুযায়ী সর্বোচ্চ নেতা নতুন বছর শুরুর মুহূর্তে সংক্ষিপ্ত বাণী দেন। এরপর বছরের প্রথম দিন মাশহাদ শহরে ইমাম রেজা (আ.)-এর মাজার প্রাঙ্গণে তিনি জনগণকে উদ্দেশ করে বিস্তারিত ভাষণ প্রদান করেন। তবে করোনাভাইরাসের প্রকোপের কারণে বিগত দুই বছরের মতো এ বছরও তিনি মাশহাদে ভাষণ দেননি বরং রেডিও টেলিভিশনের মাধ্যমে সরাসরি জনগণের উদ্দেশে ভাষণ দিয়েছেন।

পার্সটুডে