মুন্সীগঞ্জ জেলা ‘রেড জোন’ হতে চলছে।

0
101

মুন্সীগঞ্জে করোনা রোগী সংখ্যা বাড়ছে বিপদজনক হারে। এ জেলা দিনে দিনে করোনার হটস্পট হয়ে ওঠছে। করোনার সংক্রমনে পুরো মুন্সীগঞ্জ জেলা ‘রেড জোন’ হতে চলছে।

ইতিমধ্যে মুন্সীগঞ্জ সদরের মাঠপাড়া এলাকা রেড জোন হিসাবে ঘোষনা হয়েছে এবং লক ডাউন অবস্থা চলছে। গত ১ই জুন রোগীর সংখ্যা ছিল ৭০৯ জন। ৩০শে জুন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে মোট ২ হাজার ১০৬ জন। গত একমাসে আক্রান্তের সংখ্যা ১৩৯৭ জন। গড়ে প্রতিদিন আক্রান্ত হচ্ছে প্রায় ৪৭ জন। করোনাকালে সুস্থ হয়েছে মোট ৭১৫ জন। মারা গেছে ৫০ জন। তারপরও মানুষের মধ্যে কোন সচেতনতার প্রভাব নেই বললেই চলে। সামাজিক দুরত্ব বা স্বাস্থ্য বিধি মানার কোন লক্ষন নেই এ জেলার মানুষের মধ্যে। দোকানপাট. রাস্তাঘাট, বাজার কোন জায়গায়তে সামজিক দুরুত্বের কোন চিহৃ নেই। প্রাথমিক অবস্থায় কঠোর প্রসাশনিক পদক্ষেপ চোখে পড়লেও এখন আর তেমন তৎপরতা লক্ষ করা যায়না।

জেলা সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ জানান, গতকাল মঙ্গলবার ৩০শে জুন ঢাকা থেকে ২৬০টি রির্পোট এসেছে এর মধ্যে নতুন আক্রান্ত ৫১ জন। জেলা থেকে এ পর্যন্ত ১০ হাজার ৩০৭ টি নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে এর মধ্যে রির্পোট এসেছে ৯ হাজার ৯৪৫টি।

জেলা স্বাস্থ্য দপ্তরের হিসাব অনুযায়ী পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ২২.৭৮ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ২.৩৩ শতাংশ। ১৭ লাখ মুন্সীগঞ্জবাসীর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে মাত্র ১০ হাজার। নমুনা পরীক্ষা বাড়ানো হলে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাবে। ইতিমধ্যে নমুনা পরীক্ষার ল্যাব স্থাপনে মুন্সীগঞ্জবাসীর পক্ষ থেকে বিভিন্ন সংগঠন ও শ্রেনী পেশার মানুষ মানববন্ধন করেও বিষয়টি কতৃপক্ষের নজরে আনতে পারেনি। জেলার মধ্যে মুন্সীগঞ্জ সদরে অবস্থা সবচেয়ে ভয়াবহ। মোট মৃত্যুর অর্ধেকের বেশি সংখ্যা এ উপজেলায়। তাপরও এর কোন প্রভাব নেই মানুষের মধ্যে। চায়ের দোকান, অলি-গলি, মাঠ-ঘাটে ও রাস্তায় ৮০ ভাগ লোক সমাজিক দুরত্বতো মানছেই না বরং মাস্ক ব্যবহার ছাড়াই আড্ডা করছে ঘন্টার পর ঘন্ট্।া মুন্সীগঞ্জবাসীদের বাঁচাতে ও করোনা পরিস্থিতি সামাল দিতে প্রশাসন কতটুকু চেষ্টা চালিয়ে যাচ্ছে তা বোধগম্য নয়। স্থানীয় কর্তপক্ষ ও সরকার মুন্সীগঞ্জবাসীকে বাঁচাতে দ্রুত ল্যাব স্থাপনের ব্যবস্থা ও জনসচেতনতা নিয়ন্ত্রনে কঠোর ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা।