৭ মার্চের ভাষণ পৃথিবীর সেরা ভাষণ ও জয় বাংলা : মুক্তি এবং অগ্রযাত্রার সনদ

0
136

মাহবুবুর রহমান চৌধুরী ( মুরাদ-):

স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও জন্মশতবার্ষিকী বিশেষ ক্রোড়পত্র-

আবারো ‘জয় বাংলা’ বাঙালির জাতীয় স্লোগান হিসেবে নবরূপে মর্যাদায় অভিষিক্ত হলো। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আমার সোনার বাংলা’কে জাতীয় সংগীত এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগানে রূপ দিয়েছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার স্থপতি, বাঙালির জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার দূরদৃষ্টি ও প্রজ্ঞার কাছে আমাদের শ্রদ্ধার শেষ নেই।

৭ মার্চের ঐতিহাসিক মুহূর্তের পূর্বে এবার এমন একটি খবরে আমরা উচ্ছসিত, আনন্দিত। অনেকে জয় বাংলাকে কেবল আওয়ামী লীগের দলীয় স্লোগান মনে করেন। কিন্তু ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় সশস্ত্র মুক্তিযোদ্ধা তো বটেই স্বাধীনতার সপক্ষ সাধারণের কাছে এটা ছিল সর্বজনীন উচ্চারণ। আবার আরেক শ্রেণির মানুষ সাম্প্রদায়িক কিংবা ভারত-বিদ্বেষী মনোভাব থেকে দেশবাসীকে বোঝানোর চেষ্টা করে থাকে যে, জয় বাংলা হিন্দু আদর্শ থেকে আগত এমনকি এটি ভারতের দালালদের স্লোগান মাত্র! কিন্তু বর্তমান প্রজন্ম বাঙালির সহস্রবর্ষের ইতিহাস ও প্রকৃত বাস্তবতা উপলব্ধিপূর্বক জয় বাংলা স্লোগানকে মুক্তিযুদ্ধের আদর্শে গড়ে ওঠা ও বিজয়ীর স্লোগান হিসেবে গ্রহণ করবেন।

আগামীকাল ঐতিহাসিক ৭ মার্চ। এ দিন সোহরাওয়ার্দী উদ্যানে লাখ লাখ মানুষের বিশাল জনসভায় বঙ্গবন্ধু সর্বাত্মক স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে দিকনির্দেশনামূলক এক ঐতিহাসিক ভাষণ প্রদান করেছিলেন। সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগের কাছে ক্ষমতা হস্তান্তরে পাকিস্তানি শাসকদের নানা রকমের অজুহাত ও টালবাহানার মধ্য দিয়ে বাঙালি জাতির ইতিহাসে সৃষ্টি হয়েছিল ৭ মার্চ। ফাগুনের আগুন ঝরানো সময়! উত্তাল মানুষ, উত্তাল দেশ! সেই উত্তাল ও উদ্বেলিত সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার একটি মাত্র ভাষণে বাঙালির সামগ্রিক জীবনের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে গ্রহণ করেছিলেন এক চূড়ান্ত সিদ্ধান্ত- বাঙালির জীবনের এক শাশ্বত সিদ্ধান্ত।

এ দেশের সর্বস্তরের মানুষ তার ওপর নির্ভার সমর্পণ করেছিল বলেই বঙ্গবন্ধুও স্বচ্ছন্দভাবেই এরূপ সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণে সক্ষম হয়েছিলেন। সক্ষম হয়েছিলেন পরাধীনতার শৃঙ্খল থেকে আপামর বাঙালির জীবনকে মুক্তির আহ্বানে উজ্জীবিত করার। তার আহ্বানে বাঙালি উজ্জীবিত হয়েছিল। আর সেজন্যই লাখ লাখ মানুষ বঙ্গবন্ধুর ডাকে নিঃশর্ত ও অসংকোচে সশস্ত্র ও শক্তিধর পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। সমগ্র বাঙালি জাতিকে দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানসিকভাবে প্রস্তুত করেছিলেন।

তাই ৭ মার্চের ভাষণের পর এ দেশের সর্বস্তরের মানুষ সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। পাকিস্তানের প্রতিপক্ষ হিসেবে বাঙালির প্রস্তুতি গ্রহণের ইতিহাস কম দীর্ঘ ছিল না। প্রায় চব্বিশ বছরের লাঞ্ছনা, বঞ্চনা, নির্যাতন ও নিপীড়নের জমাট ক্ষোভ ও সংক্ষোভ বাঙালিকে একদিকে যেমন তিল তিল করে প্রতিবাদী হিসেবে তৈরি করেছিল তেমনি নির্বাচনোত্তর ক্ষমতা হস্তান্তরের দীর্ঘসূত্রতাও তাদের চরম সিদ্ধান্ত গ্রহণে বাধ্য করে।

৭ মার্চ তাই ঐতিহাসিকভাবেই হয়ে ওঠে বাঙালির সব ধরনের লাঞ্ছনা, বঞ্চনা, নির্যাতন ও নিপীড়ন থেকে মুক্তির আহ্বান। ৭ মার্চ হয়ে ওঠে বাঙালি জাতীয়তাবাদকে সমুন্নত রাখার উদ্দীপনায় অসাম্প্রদায়িক চেতনার এক নতুন বাংলাদেশ গড়ার আহ্বান- হয়ে ওঠে সোনার বাংলা গড়ার আহ্বান। পৃথিবীর ইতিহাসে রাজনৈতিক ভাষণগুলোর মধ্যে ৭ মার্চে দেয়া বঙ্গবন্ধুর ভাষণ মানব মুক্তির এক বিশ্ব সেরা সনদ।

ইউনেস্কো ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক এই ভাষণটিকে বিশ্ব-ঐতিহ্যের অংশ হিসেবে ইতোমধ্যে স্বীকৃতি দিয়েছেপ্রতি বছর ৭ মার্চ যখন ফিরে আসে, তখন হৃদয়ের মানসপটে অনেক স্মৃতি ভেসে উঠে। ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু রেসকোর্সের (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) জনসভায় বাঙালির আকাক্সিক্ষত স্বপ্নের বাণী উচ্চারণ করেছিলেন। একইসঙ্গে সাড়ে ৭ কোটি বাঙালিকে মুক্ত করার অঙ্গীকার ব্যক্ত করে দীপ্ত কণ্ঠে ঘোষণা করেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম/এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

অনেকে বঙ্গবন্ধুর এই ভাষণকে আব্রাহাম লিংকনের ‘গেটিসবার্গ’ ভাষণের সঙ্গে তুলনা করেন। কিন্তু দেশি-বিদেশি অনেক বিশ্লেষক বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে নিম্নলিখিত কারণে বিশ্বের সেরা ভাষণ হিসেবে অভিহিত করেন।

১. ২০১৮ সালের ৩০ অক্টোবর ইউনাইটেড এডুকেশন, সায়েন্টিফিক এন্ড কালচারাল এডুকেশন অর্গানাইজেশন (ইউনেস্কো) ’৭১-এর ৭ মার্চের প্রদত্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক এই ভাষণকে (ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ) বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি প্রদান করে। যা সমগ্র বাঙালি জাতির জন্য গৌরবের ও আনন্দের।

২. ১৩০৮টি শব্দসংখ্যা নিয়ে গাঁথা ১৯ মিনিটের এই ভাষণ ছিল পৃথিবীর একমাত্র অলিখিত ভাষণ। যা শুধু একটি গতানুগতিক কোনো ভাষণ নয়, যেন অসাধারণ ও ব্যতিক্রমধর্মী একটি মহাকাব্য। পৃথিবীর আকাশে যতদিন চন্দ্র, সূর্য, গ্রহ, নক্ষত্র থাকবে, ততদিন এই ভাষণের কোনো ক্ষয় নেই। যুগ যুগ ধরে এই ভাষণ শুনে পৃথিবীর মানুষ অনুপ্রাণিত হবে। বিভিন্ন পরিসংখ্যান থেকে জানা যায়, জনপ্রিয়তা এবং শ্রোতা সংখ্যার বিচারে সমগ্র বিশ্বে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শীর্ষে অবস্থান করছে। (জননেতা তোফায়েল আহমেদ)

৩. আব্রাহাম লিংকনের ‘গেটিসবার্গ এড্রেস’ এর শব্দসংখ্যা ছিল মাত্র ২৭২, সময় ছিল ৩ মিনিটেরও কম এবং ভাষণটি ছিল লিখিত। অপরদিকে আরেক বিখ্যাত মার্টিন লুথার কিং-এর ‘আই হ্যাভ এ ড্রিম’ ভাষণটির শব্দসংখ্যা ছিল ১৬৬৭, সময় ছিল ১৭ মিনিট।

৪. বিশ্বের কোনো নেতার ভাষণই সংগ্রামমুখর ১০ লক্ষাধিক জনতার সামনে হয়নি। কিন্তু বঙ্গবন্ধু ১০ লক্ষাধিক উত্তেজিত ও সংগ্রামমুখর জনগণের সামনে এ ভাষণ দিয়েছেন। যা ইতিহাসের উচ্চস্থান দখল করে আছে।

৫. পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ‘আইএসআই’ ঢাকা ক্লাবের সামনে উপস্থিত ছিল। বঙ্গবন্ধু যদি ঐদিন স্বাধীনতা ঘোষণা দিতেন, তাহলে তারা ডাইরেক্ট অ্যাকশনে যেত। সভাস্থলের ওপর দিয়ে পাকিস্তানি বোমারু বিমান ও হেলিকপ্টার গানশিপ বারবার টইল দিচ্ছিল। সেনাবাহিনী হামলা চালানোর জন্য প্রস্তুত। অর্থাৎ একদিকে পাকিস্তানি স্বৈরশাসকের অনৈতিক চাপ, অপরদিকে স্বাধীনতাকামী ছাত্র-শ্রমিক-জনতার স্বাধীনতা ঘোষণার প্রত্যাশা। এমন অবস্থায় দুকূল রক্ষা করার কৌশল অবলম্বন করে ভাষণ, যা একমাত্র বঙ্গবন্ধু ছাড়া অন্য কোনো নেতার দ্বারা সম্ভব ছিল না।

এসব কারণে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের সেরা ভাষণ হিসেবে লিপিবদ্ধ হয়েছে ও এভাবে বঙ্গবন্ধু ’৭১-এর ৭ মার্চে বাঙালিদের স্বাধীনতার অমর মহাকাব্য শুনিয়ে ঐদিনটিকে বাঙালি ও বিশ্ববাসীর কাছে স্মরণীয় করে রাখলেন এবং ঐতিহাসিক ভাষণটি আজ আমাদের জাতীয় চেতনার ভিত্তি হয়ে পবিত্র সংবিধান ও বিশ্বসভায় বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি পায়।

লেখক:-: ইউকে প্রবাসী আওয়ামীলীগ নেতা |•| ও মানবাধিকার সংগঠক এবং সাংস্কৃতিক ||••||