দেশজুড়ে

মির্জাপুর সরকারি কলেজে অনলাইন ক্লাস শুরু

চালু করা হয়েছে ইউটিউব চ্যানেল

  • 867
    Shares

রাব্বি ইসলাম, স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসের সংক্রমণের কারণে উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষার্থীদের ভবিষ্যত চিন্তা করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনানুযায়ী অনলাইন ক্লাস শুরু করেছে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ‘মির্জাপুর সরকারি কলেজ’। তথ্যটি নিশ্চিত করেছেন, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফারজানা রহমান।

কলেজ কর্তৃপক্ষ জানায়, শিক্ষা মন্ত্রণালয় থেকে দ্বিতীয় দফায় গত ১৬ই জুন অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা পাওয়ার পর থেকেই এই প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব (নতুন ভবনের) ডিজিটাল কক্ষে রুটিন তৈরি করে সেঅনুযায়ী বিষয়ভিত্তিক ভিডিও করে ক্লাস পরিচালনা শুরু করেছে গত ১৮ই জুন থেকে। অনলাইন ক্লাসগুলো যাতে সকল শিক্ষার্থীরাই যেকোনো সময়ে করতে পারে বা ক্লাসের ভিডিও দেখতে পারে সে লক্ষ্যে মির্জাপুর সরকারি কলেজের অফিসিয়াল ইউটিউব চ্যানেল (Mirzapur Govt. College/https://www.youtube.com/channel/UCRLKrdMHSI3wxOdacXyjulQ/featured) চালু করা হয়েছে। ক্লাসগুলো ভিডিও করে ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়। ইউটিউবের এই চ্যানেল সার্চ করে শিক্ষার্থীরা কোনো ঝামেলা ছাড়াই অতিদ্রুত যেকোনো ক্লাস অনায়াসে করতে পারবে এবং চ্যানেলটি সাবস্ক্রাইব করে বেল বাটনে ক্লিক করে রাখলে যেকোনো ভিডিও আপলোড করার সাথে সাথে সাবস্ক্রাইবকৃত ব্যক্তির মোবাইল/ ল্যাপটপে নোটিফিকেশন চলে যাবে। যেটির মাধ্যমে নতুন ভিডিওগুলোও শিক্ষার্থীরা পাবে অতি সহজে।

অনলাইন ক্লাসের রুটিন

অনলাইন ক্লাস করার জন্য যাবতীয় সরঞ্জাম রয়েছে উল্লেখ করে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জানান, যে ক্লাসগুলো নেয়া হচ্ছে সেখানে প্রতিটি কক্ষে প্রজেক্টর রয়েছে। কলেজের নতুন ভবনের তথ্যপ্রযুক্তি ল্যাব ব্যবহারসহ এই ক্লাসগুলো নেয়া হচ্ছে। একাদশ,দ্বাদশ, ডিগ্রি (পাস) ও অনার্স এর জন্যও চলছে ভিন্ন ভিন্ন ক্লাস।

অনলাইন ক্লাসের ব্যাপারে অবহিত করতে কলেজ কর্তৃপক্ষ ও কলেজের শিক্ষকরাও ব্যক্তিগতভাবে যোগাযোগ রক্ষা করছে শিক্ষার্থীদের সাথে।

অনলাইন ক্লাস নিচ্ছেন কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক আতিয়া রহমান

এ ব্যাপারে মির্জাপুর সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফারজানা রহমানের সাথে কথা হলে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, কোনো ব্যাপারে আতঙ্কিত না হয়ে স্থির থাকতে হবে, করোনা পরিস্থিতিকে মোকাবেলা করতে নিজেকে সাহসী হতে হবে, লেখাপড়ায় মনোযোগীর পাশাপাশি মানবিক হতে হবে, করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং স্বাস্থ্য অধিদপ্তরের যে করোনা মোকাবেলায় নির্দেশনা সেগুলোও মেনে চলার আহ্বান জানান দায়িত্বরত এই শিক্ষক।


  • 867
    Shares

Related Articles