আন্তর্জাতিক

আগামীকাল থেকে সৌদি আরবে মূল্য সংযোজন কর (ভ্যাট) ১৫% কার্যকর

  • 40
    Shares

গাজী আল মামুন, সৌদি আরব: বিশ্বজুড়ে মহামারী করোনা ভাইরাসের আক্রমণে ছিন্নভিন্ন পুরো পৃথিবী। বিশ্বব্যাপী মন্দার কবলে পড়েছে প্রত্যেকটি দেশ। বাদ যায়নি সৌদি আরব। তেলের উপর নির্ভরশীল মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশটির অর্থনীতির অবস্থা টালমাটাল। বিশ্বব্যাপী তেলের দাম কমে যাওয়ায় এর প্রভাব পড়েছে সৌদি আরবেও। তাই অর্থনীতির চাকা সচল রাখতে দেশটি নানা রকম পদক্ষেপ নিচ্ছে।

সরকারি চাকরিজীবীদের বেতন ৪০ শতাংশ কর্তন। সব ধরনের প্রণোদনা বন্ধ, ৫% থেকে মূল্য সংযোজন কর বৃদ্ধি করে ১৫% করা হয়েছে। যেটি আগামীকাল পহেলা জুলাই থেকে কার্যকর হবে।

গত এক মাস আগে সৌদি সরকার ঘোষণা দিয়েছিল তারা ৫% মূল্য সংযোজন কর বৃদ্ধি করে ১৫% করবে। মূল্য সংযোজন কর বৃদ্ধি হওয়ার কারণে সৌদি আরবে কর্মরত প্রবাসীদের উপর এর প্রভাব পড়বে। এমনিতেই করোনা ভাইরাস ও অর্থনৈতিক মন্দার কারণে হাজার হাজার প্রবাসী কাজ না করে বাসায় বসে আছে। অনেকের চাকরি চলে গেছে। যারা কাজ করছেন তাদের বেতন থেকে ৪০% কেটে নেওয়া হচ্ছে। তার মধ্যে ট্যাক্স বৃদ্ধি পাওয়ায় মরার উপর খাড়ার ঘা। ইতিমধ্যে বহু প্রবাসী দেশে ফিরে গেছে। যারা এখনো যেতে পারেন নাই তারা অপেক্ষায় আছে দেশে চলে যাওয়ার জন্য।

কয়েকজন প্রবাসী বলেন, আমরা দীর্ঘ অনেক বছর থেকে সৌদি আরবে বসবাস করছি। কখনো এই ধরনের সমস্যা মোকাবিলা করতে হয়নি আমাদেরকে। মহামারী করোনাভাইরাস আমাদের সবকিছু লন্ডভন্ড করে দিয়েছে। এখন আমাদের চাকরি নাই। ঠিকমতো খেতেও পারিনা। তারমধ্যে ট্যাক্স বাড়ার কারণে জিনিসপত্রের দাম বেড়ে গেছে এখন আমরা কি করব? দেশে যাওয়া ছাড়া আমাদের আর বিকল্প পথ খোলা নাই।


  • 40
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button