অমর একুশে বইমেলার ১৬তম দিনে নতুন বই এসেছে ১১৪টি

0
90

অমর একুশে বইমেলার ১৬তম দিনে নতুন বই এসেছে ১১৪টি। নতুন বইয়ের মধ্যে গল্প ১৩টি, উপন্যাস ১৯টি, প্রবন্ধ ৮টি, কবিতা ৪৯টি, গবেষণা ৪টি, ছড়া ১টি, শিশু-সাহিত্য ৩টি, জীবনী ৪টি, মুক্তিযুদ্ধ ১টি, বিজ্ঞান ১টি, ভ্রমণ ১টি, বঙ্গবন্ধু ৪টি ও অন্যান্য ৬টি।

নির্ধারিত আয়োজনের অংশ হিসেবে বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ: রশীদ হায়দার ও ফরহাদ খান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মোজাফ্ফর হোসেন। আনোয়ারা সৈয়দ হকের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ইমতিয়ার শামীম এবং মনি হায়দার।

প্রাবন্ধিক জানান, উদার ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার চেতনাই ছিল আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম প্রেরণা। কিন্তু পঁচাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস-চর্চাকে নানাভাবে দমিয়ে রাখা হয়। অসাম্প্রদায়িক ও সমতাভিত্তিক সমাজ গঠনের আদর্শ থেকে সরে আসতে থাকে শাসকগোষ্ঠী।

এ সময় আবারও কলমযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে হয় আমাদের লেখকদের। এ পর্যায়ে দু’জন গুরুত্বপূর্ণ লেখক হলেন রশীদ হায়দার ও ফরহাদ খান। রশীদ হায়দারের যুদ্ধটা ছিল মুক্তিযুদ্ধের ইতিহাস-চর্চা ও এর চেতনা প্রতিষ্ঠার। অন্যদিকে ফরহাদ খান কাজ করেছিলেন বাংলা ভাষা ও সংস্কৃতির শুদ্ধতা নিশ্চিত করে একটি জ্ঞান-ভিত্তিক সমাজ গঠনের জন্য।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন ইসহাক খান ও মাসুম রেজা। আজকের অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি মাসুদ পথিক ও গিয়াসউদ্দীন চাষা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী নাঈমা রুম্মান, পলি পারভীন ও মিসবাহিল মোকাররাবিন।

সাংস্কৃতিক পর্বে ছিল শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’-এর শিল্পীদের পরিবেশনা। সংগীত পরিবেশন করেন চন্দনা মজুমদার, শফি মন্ডল, আবদুল লতিফ শাহ, বিমান চন্দ্র বিশ্বাস, কৌশিক মজুমদার, সুমন চন্দ্র দাস, শেখ মিলন ও শ্যামল কুমার পাল। যন্ত্রাণুষঙ্গে ছিলেন সঞ্জয় কুমার দাস (তবলা), অনুপম বিশ্বাস (দোতারা), ডালিম কুমার বড়–য়া (কী-বোর্ড) ও মো. হোসেন আলী (বাঁশি)।

আগামীকাল বৃহস্পতিবার অমর একুশে বইমেলার ১৭তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ: মোহাম্মদ আবদুল কাইউম ও বশীর আল্হেলাল শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন হাসান হাফিজ। আলোচনায় অংশগ্রহণ করবেন মো: মুমিত আল রশিদ এবং পারভেজ হোসেন। সভাপতিত্ব করবেন মোরশেদ শফিউল হাসান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।