টানা ১৫ ম্যাচ পর পিএসজির হার

0
148

ফ্রেঞ্চ লিগ ওয়ানে পরাজয়ের স্বাদ ভুলতে বসেছিল প্যারিস সেইন্ট জার্মেই। তবে টানা ১৫ ম্যাচ অপরাজিত থাকার পর পিএসজিকে হারের তেতো স্বাদ দিল নান্তেস। নেইমার একটি গোল শোধ করলেও মেসি-এমবাপে সহজ সুযোগ হাতছাড়া করায় হার নিয়ে মাঠ ছাড়ে মাউরিসিও পচেত্তিনোর শিষ্যরা।

শনিবার রাতে প্রতিপক্ষের মাঠের ম্যাচটি ৩-১ গোলে হেরেছে পিএসজি। নান্তেসের বিপক্ষে প্রথম দেখায় ঘরের মাঠে ৩-১ গোলে জিতেছিল পিএসজি। ম্যাচটি ছিল লিওনেল মেসির ক্লাব ক্যারিয়ারের ৮০০তম ম্যাচ। কিন্তু রাঙাতে পারলেন না উপলক্ষটা।

শনিবার রাতে পিএসজি শুধু হারেইনি, রীতিমতো ধরাশায়ী হয়েছে নান্তেসের কাছে। ম্যাচের প্রথমার্ধেই হজম করেছে ৩ গোল। প্রায় ১২ বছর আগে প্রথমার্ধে ৩ গোল হজম করেছিল দলটি। আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচে চতুর্থ মিনিটেই স্বাগতিকদের এগিয়ে দিয়েছিলেন রান্দাল কুলো মুয়ানি। পরে ১৬ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন কুয়েন্টিন মারলিন। দুই গোলে পিছিয়েও ম্যাচে ফিরতে চেষ্টার কমতি রাখেনি পিএসজি।

৪৪তম মিনিটে ডি-বক্সের সামনে এমবাপেকে পেছন থেকে টেনে ধরে সরাসরি লাল কার্ড দেখেন নাস্তেসের ডিফেন্ডার দেনিস। তবে ভিএআরের সাহায্যে আগের সিদ্ধান্ত পাল্টে তাকে হলুদ কার্ড দেখান রেফারি। প্রথমার্ধের যোগ করা সময়ে সফল স্পট কিকে স্কোরলাইন ৩-০ করেন লুদোভিচ ব্লাঁস। ডি-বক্সে পিএসজির মিডফিল্ডার জর্জিনিয়ো ভেইনালডামের হাতে লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

দ্বিতীয়ার্ধে ফিরে ব্যবধান কমান নেইমার। ৪৭তম মিনিটে মেসির দারুণ পাস ডি-বক্সে পেয়ে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে ডান পায়ের শটে গোলটি করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ৫৪তম মিনিটে আরেকটি সুযোগ পান এমবাপে। মাঝমাঠের কাছাকাছি থেকে নেইমারের বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে ফরাসি ফরোয়ার্ডের শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন লাফুঁ। তিন মিনিট পর প্রতিপক্ষের ডি-বক্সে এমবাপে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় পিএসজি। কিন্তু এতটাই দুর্বল স্পট কিক নেন নেইমার, যা সহজেই ঠেকিয়ে দেন গোলরক্ষক।

৬৯তম মিনিটে বাঁ দিকে এগিয়ে আসা গোলরক্ষকের বাধা এড়িয়ে মেসির উদ্দেশে পাস দেন এমবাপে। শট নিতে একটু দেরি করে ফেলেন আর্জেন্টাইন তারকা, রুখে দেন বিপক্ষের এক ডিফেন্ডার।

৭৩তম মিনিটে সুবর্ণ সুযোগ নষ্ট করেন এমবাপে। ইউলিয়ান ড্রাক্সলারের পাসে তার সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক, কিন্তু কাছ থেকে অবিশ্বাস্যভাবে বল উড়িয়ে মারেন বিশ্বকাপ জয়ী তারকা।

এরপর আর ম্যাচে ফেরা সম্ভব হয়নি পিএসজির। এই পরাজয়ের পর ২৫ ম্যাচে তাদের ঝুলিতে রয়েছে ৫৯ পয়েন্ট। দুই নম্বরে থাকা মার্শেইর সংগ্রহ ২৪ ম্যাচে ৪৬ পয়েন্ট। পিএসজিকে হারিয়ে ২৫ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছে নান্তেস।