কীভাবে বলা যায় ভালোবাসার কথা

0
114

প্রেম মানুষকে আবেগে আপ্লুত করে। ভালোবাসা দিয়ে জয় করা যায় সব কিছু। কারও কারও কাছে প্রেমে কতটা পাওয়া গেল সেটা একমাত্র বিবেচ্য নয় বরং তার চেয়েও বড় হয়ে দাঁড়ায় ঠিক কতটা ভালোবাসতে পারা যায় এক জীবনে, প্রিয় মানুষটাকে। ভালোবাসলে অনেকেই মনের কথা বলতে পারেন না, দ্বিধা করেন নিজের অনুভূতি প্রকাশ করতে। যদি ফিরিয়ে দেয়, এত এত পছন্দের মানুষটি, সেই আশঙ্কাতে হয়না বলা অনেক কথাই।

দুজনে যদি দুজনকে ভালোবেসে থাকেন, মানে পছন্দ করে ফেলেন মনের গহীন কোনো অনুভূতির আহবানে, তাহলে সেটা বলে ফেলাই ভালো। যে বয়সেরই বন্ধুত্ব হোক না কেন, যদি সম্পর্ক অন্যদিকে গড়ায়, তাহলে শ্রদ্ধা ও সততার সঙ্গে সেটি প্রকাশ করাই মানসিক পরিপক্বতার পরিচায়ক।

দুজন যদি ফোনে নিয়মিত কথা বলে থাকেন তখন খেয়াল করে দেখবেন, দুজন বিপরীত লিঙ্গের মানুষ যখন অনেক বেশি কথাবার্তা বলে, তখন এমন কিছু বিষয় নিয়ে আলোচনা হয়, যাতে বন্ধুত্বের সীমারেখা আর থাকে না। হয়তো আপনার আত্মবিশ্বাসের অভাব ও সামাজিক-অর্থনৈতিক সীমাবদ্ধতার কারণে ভালোবাসার কথা মেয়েটিকে সরাসরি বলতে পারছেন না। কিন্তু আকারে-ইঙ্গিতেও কি মেয়েটি বুঝতে পারেনি আপনার মনের কথা, হয়তো বুঝেছে, কিন্তু সেও প্রকাশ করতে পারছে না।

আমাদের সমাজে সাধারণত ছেলেরাই ভালোলাগার অনুভূতি আগে জানায়, সে কারণে হয়তো মেয়েরা আগ থেকে কিছু বলে না। আপনিও বলছেন না এই ভেবে যে, ও ‘না’ বলে দেবে। কিন্তু মনে রাখতে হবে, সবারই নিজের মতপ্রকাশের স্বাধীনতা আছে। যদি পারস্পরিক বোঝাপড়া হয়, তাহলে আত্মবিশ্বাসী হয়ে মনের কথা বলে দেওয়াটাই উত্তম। নিজের প্রতি ভরসা রাখুন, দেখবেন আপনার ভালোবাসার মানুষটিও আপনার ওপর ভরসা রাখছে।