দেশজুড়ে

ঢাকা শহরের সব খাল গুলো সংস্কার করে পর্যায়ক্রমে হাতিরঝিলের মতো আধুনিকায়ন করা হবে;মো. তাজুল ইসলাম

  • 11
    Shares

এস,এম,মনির হোসেন জীবন : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরের সব খাল গুলো সংস্কার করে পর্যায়ক্রমে হাতিরঝিলের মতো করে গড়ে তোলা হবে। মন্ত্রী বলেন, নতুন করে খালগুলো আদলে আনার পরিকল্পনার উদ্যোগ নিয়েছে সরকার। এনিয়ে বর্তমান সরকার নিরলস ভাবে কাজ করে যাচেছন।

আজ শনিবার রাজধানীর কাওলায় সিভিল এভিয়েশন কবরস্থানের পাশে আশকোনা হজক্যাম্প হতে সিভিল এভিয়েশন অফিসার্স কোয়ার্টার হয়ে বনরূপা হাউজিং পর্যন্ত খননকৃত খালের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মো. তাজুল ইসলাম বলেন, জনপ্রতিনিধিরা জনগণের কাছে যেমন জবাবদিহি করবেন কর্মচারীরাও তেমনি জবাবদিহি করবেন; আপনি মন্ত্রী হোন আর ছোট কর্মচারী হোন। আজকে একটি নমুনা ডিএনসিসি মেয়র প্রদর্শন করেছেন। আমাদের অনেকে বলেছে, কিন্তু করে দেখিয়েছেন মেয়র আতিক।
অনুষ্ঠানে ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম বলেন, খালগুলো জেলা প্রশাসনের অধীনে, পানি নির্গমণসহ রক্ষণাবেক্ষণের দায়িত্ব ওয়াসার। কিন্তু জনগণের দুর্ভোগের কথা শুনতে হয় সিটি করপোরেশনকে।

ঢাকা উত্তরের নগর পিতা আরও বলেন, জনপ্রতিনিধি হিসেবে মেয়র ও কাউন্সিলরদের জবাবদিহি করতে হয়। কিন্তু ওয়াসাকে জনগণের কাছে জবাবদিহি করতে হয় না। প্রায় ১.৯০ কিমি দীর্ঘ খালটি খননের জন্য যৌথভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব প্রদান করা হয়। ডিএনসিসি ও বাংলাদেশ সেনাবাহিনী ৩০ মে থেকে খাল খনন শুরু করে এবং ২৭ জুন খনন সম্পন্ন করে। ডিএনসিসি তার সীমিত জনবল এবং যান-যন্ত্রপাতি ব্যবহার করে ০.১৭ কিমি এবং বাংলাদেশ সেনাবাহিনী ১.৭৩ কিমি সর্বমোট ১.৯০ কিমি খাল খনন করে।
মেয়র স্থানীয় এলাকাবাসিদের উদ্দেশ্যে বলেন, খালটি খননের ফলে উত্তরা ৪নং সেক্টরের একাংশ, কসাইবাড়ি, আশকোনা, কাওলাসহ আশপাশের এলাকার জলাবদ্ধতা অনেকাংশে দূর হবে।

মেয়র আতিকুল ইসলাম উন্নয়ন কাজের অগ্রগতির কথা তুলে ধরে বলেন, খাল খননের জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে ডিএনসিসির নিজস্ব তহবিল থেকে সর্বমোট ১ কোটি ৩৫ পঁয়ত্রিশ লাখ টাকা পরিশোধ করতে হবে। ইতোমধ্যে ৫০ শতাংশ টাকা পরিশোধ করা হয়েছে।

মেয়র আরও বলেন, আমরা কথায় নয় কাজে বিশ্বাস করি, তার প্রমাণ আজকের এই খাল উদ্বোধন। গত ৩০ মে উদ্বোধনের সময় আমরা বলেছিলাম ২১ দিন সময় প্রয়োজন, বৃষ্টির কারণে অতিরিক্ত ৭দিন সময় লেগেছে।
আতিকুল ইসলাম বলেন, এ পরিপ্রেক্ষিতে ডিএনসিসি ১৯ কোটি প্রাক্কলিত ব্যয়ে ২.৬৭ কিমি সুপরিসর আরসিসি পাইপ-নর্দমা নির্মাণ কার্যক্রম গ্রহণ করে। যার বাস্তবায়ন কাজ শিগগিরই শুরু হবে।

অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আনিছুর রহমান নাঈম, ৪৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাইদুল ইসলাম মোল্লা,সংরক্ষিত আসনের কাউন্সিলর জাকিয়া সুলতানাসহ অন্যান্যরা এসময় উপস্থিত ছিলেন।


  • 11
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button