বিরামপুরে ক্ষুদ্র নৃতাত্ত্বিক ও দলিত সম্প্রদায় মহিলাদের সেলাই মেশিন বিতরণ

0
103

এস এম মাসুদ রানা বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: বে-সরকারি উন্নয়ন সংস্থা গ্রাম বিকাশ কেদ্র (জিবিক) বিরামপুর উপজলার ক্ষুদ্র নৃতাত্ত্বিক ও দলিত সম্প্রদায়ের নারীদের স্বনির্ভরতা অর্জণ প্রশিক্ষণ শেষে প্রশিক্ষনার্থীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেছেন।

৫ জানুয়ারী বুধবার বেলা ১১ টায় জয়নগর বকুলতলা প্রকল্প ইউনিট কার্যালয়ে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার। এছাড়াও গ্রাম বিকাশ কেদ্রের সিনিয়র প্রগ্রাম ম্যানেজার ও ফোকাল পারসন মো. আব্দুস সালাম, প্রকল্প সমন্বয়কারী মো. ফিরোজ আহমেদ, রিজিওনাল ম্যানেজার গোলাম মোস্তফা, এরিয়া ম্যানেজার মো. মতলব আলী, বিরামপুর প্রসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. মাহমুদুল হক মানিক, ব্রাঞ্চ ম্যানজার মো. রবিউল ইসলাম, কারিগরি কর্মকর্তা শাহিন মিয়া ও জিমি হাঁসদা প্রমুখ।

সেলাই প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন বিতরণ কালে ক্ষুদ্র নৃতাত্ত্বিক ও দলিত জনগোষ্ঠী নারীরা মূলস্রোত ধারার অনেকে এই পেশার সাথে বর্তমান জড়িত আছে। তাদেরকে দর্জি পেশায় প্রশিক্ষিত করে স্বল্প পুজিতে বাড়তি আয়ের সুযোগ সৃষ্টিতে বিরামপুর, ঘাড়াঘাট ও নবাবগঞ্জ উপজেলায় কাজ করছে ইউরোপিয় ইউনিয়নের আর্থিক সহযোগীতায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডশন (পিকএসএফ) এর আওতায় ৭ হাজার ৬ ‘শ ৩টি পরিবারের জীবন-মান উন্নয়ন সাহায্য সহযোগীতা করে আসছে গ্রাম বিকাশ কেদ্র।।